নিষিদ্ধ প্লাস্টিকের ক্যারিব্যাগ বন্ধের অভিযানে নামল ইসলামপুর পৌরসভা

তুষার কান্তি বিশ্বাস, উত্তর দিনাজপুরঃ নিষিদ্ধ প্লাস্টিকের ক্যারিব্যাগ বন্ধের অভিযানে নামল ইসলামপুর পৌরসভা। মঙ্গলবার দুপুরে পুরাতন বাস স্ট্যান্ড থেকে শুরু করে কংগ্রেস রোড হয়ে বাজারের বিভিন্ন এলাকায় দোকান গুলিতে ইসলামপুর পৌরসভার এক্সিকিউটিভ অফিসার চিত্তরঞ্জন মন্ডলের নেতৃত্বে পুলিশ-প্রশাসনকে সঙ্গে নিয়ে হানা দেয়। এবং সেখান থেকে প্রচুর পরিমাণে প্লাস্টিকের ক্যারিব্যাগ বাজেয়াপ্ত করা হয়েছে। জানা গেছে, সেই সঙ্গে বিক্রেতা ও ক্রেতা উভয়পক্ষকেই স্পট ফাইন করেছে। বিক্রেতার ক্ষেত্রে ৫০০ টাকা ও ক্রেতার ক্ষেত্রে ৫০ টাকা করে জরিমানা করা হয়েছে।

ইসলামপুর পৌরসভার এক্সিকিউটিভ অফিসার চিত্তরঞ্জন মন্ডল বলেন, “আমরা দীর্ঘ ২ মাস ধরে বিভিন্ন এলাকায় সচেতন করা হয়েছে। তারপর আজ পৌর এলাকা গুলিতে অভিযান চালান হল। সেখানে বিক্রেতা ও ক্রেতা উভয়পক্ষকেই স্পট ফাইন করেছে। বিক্রেতার ক্ষেত্রে ৫০০ টাকা ও ক্রেতার ক্ষেত্রে ৫০ টাকা করে জরিমানা করা হয়েছে।”

তিনি আরও বলেন, “নিষিদ্ধ প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহারের দূষণের মাত্রা দিন প্রতিদিন বেড়েই চলেছে। শহরের নিকাশি নালাগুলিতে নিষিদ্ধ প্লাস্টিক জমা হয় জল নিকাশের নালা প্রায় বন্ধ হয়ে গিয়েছে। মাছ-সবজি সহ বিভিন্ন জিনিসপত্র বাড়িতে নিয়ে যাওয়ার ফলে প্লাস্টিকের ক্ষতিকারক প্রভাব মানুষের খাদ্যের উপর পড়ছে এ থেকে নিস্তার পেতে দীর্ঘদিন থেকে দাবি উঠেছিল প্লাস্টিক মুক্ত প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত ইসলামপুর শহর গড়ে তোলার জন্য এদিন এই উদ্যোগ নেওয়ায় হয়েছে।”

স্থানীয় এক ক্রেতা অভিযোগ করে বলেন, প্লাস্টিক প্রস্তুতকারক কিংবা হোল সেল বিক্রেতাদের বিরুদ্ধে অভিযানে না নেমে সাধারণ ছোট ব্যবসায়ীদের জরিমানা করে এই সমস্যার সমাধান করা সম্ভব হবে না।