নিশ্চয় যান নিয়ে মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে স্বারকলিপি কোচবিহারে

চন্দন দাস, কোচবিহার: মা ও শিশুদের স্বাস্থ্য পরিসেবার জন্য নিশ্চয় যান পরিষেবার দায়িত্ব বেসরকারি সংস্থার হাতে তুলে দিচ্ছে রাজ্য সরকার। এই অভিযোগ তুলে আন্দোলনে নামল নিশ্চয় যান অপারেটার ইউনিয়নের কোচবিহার শাখা। শুক্রবার জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

সংগঠনের সদস্যদের বক্তব্য, বহু শিক্ষিত বেকার যুবক নিশ্চয় যান চালিয়ে রুজি-রোজগারের পথ খুঁজে পেয়েছে। সরকারের এই সিদ্ধান্তে ওই যুবকেরা কাজ হারাবে বলে আসংক্ষা করছেন সংগঠনের সদস্যরা।

কোচবিহার জেলা অ্যম্বুলেন্স চালক সমিতির সহ সম্পাদক তন্ময় রায় জানান, এই পরিসেবায় খামতি নেই। এর পরেও দেখা যাচ্ছে রাজ্য স্বাস্থ্য দপ্তর হায়দ্রাবাদের একটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করে রাজ্যের বিভিন্ন জেলায় হাসপাতালগুলিতে মা ও শিশুদের পরিসেবা দেবার জন্য নিশ্চয় যান নামাচ্ছে। শুধু তাই নয়, ওই সংস্থাকে কিলোমিটার প্রতি ১৭ টাকা দেওয়ার পরিকল্পনাও নিয়েছে। ইতিমধ্যেই বাঁকুড়া এবং পুরুলিয়াতে ওই বেসরকারি সংস্থা তাদের পরিসেবা শুরু করে দিয়েছে। আগামী দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতেও ওই সংস্থা ঢুকে যাবে। ফলে রাজ্য স্বাস্থ্য দপ্তরের এমন সিদ্ধান্তে এই কাজের সঙ্গে যুক্ত থাকা বহু যুবক তাদের কাজ হারাবে। তিনি আরও বলেন, অ্যাম্বুলেন্স চালকদের স্বার্থের কথা চিন্তা করে রাজ্য স্বাস্থ্য দপ্তর যদি তাদের সিদ্ধান্ত থেকে সরে না আসে তবে বৃহওর আন্দোলনে নামা হবে।