ভিক্টোরিয়া মেমোরিয়ালে ড্রোন ওড়াতে গিয়ে গ্রেফতার ৩ চিনা নাগরিক

কলকাতা, ১৭ মার্চঃ ভিক্টোরিয়ায় ড্রোন ওড়াতে গিয়ে পাকড়াও চিনের তিনজন নাগরিক। শনিবার বিকেলে ওই ঘটনাটি ঘটেছে। ধৃতদের ২৫ মার্চ পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে ব্যাংকশাল আদালত। তদন্তকারীরা জানিয়েছেন, ড্রোন উড়িয়ে বিভিন্ন দিক থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালের ছবি তুলছিল ভিন দেশের ওই তিন নাগরিক।

Top News

জানা গিয়েছে, এদিন বিকেলে ভিক্টোরিয়ায় কর্তব্যরত সিআইএসএফ জওয়ানদের নজরে পড়ে, আকাশে চক্কর খাচ্ছে একটি যন্ত্র। পরে জানা যায়, সেটি একটি ড্রোন। ভিক্টোরিয়া চত্বরে ড্রোন কোথা থেকে এল? তল্লাশিতে নামে সিআইএসএফ জওয়ানরা। ভিক্টোরিয়া মেমোরিয়ালের এক প্রান্তে দাঁড়িয়ে চিনের তিন নাগরিককে রিমোট হাতে ড্রোনটিকে নিয়ন্ত্রণ করতে দেখা যায়। তাঁদের ড্রোনটিকে ফিরিয়ে আনতে বলেন সিআইএসএফ জওয়ানরা। ড্রোনটিকে বাজেয়াপ্ত করা হয়, আটক করা হয় চিনের ওই তিন নাগরিককেও। তাদের হেস্টিংস থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। রাতভর জিজ্ঞাসাবাদের পর তিনজনকেই গ্রেপ্তার করে পুলিশ।

জানা গিয়েছে, মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে শুক্রবার গভীর রাতে কলকাতা আসে লিউ ঝিওয়েই। এবং শাই ঝেং ও ঝিংওয়েং শিয়াং নামে তার দুই বান্ধবী। শনিবার বিকেলে ফোর্ট উইলিয়ামের কাছে ভিক্টোরিয়া মেমোরিয়াল চত্বরে ড্রোন ওড়ানোর চেষ্টা করে ওই তিনজন। তখনই ঘটনাটি নজরে পড়ে যায় সিআইএসএফ জওয়ানদের। আদালতে লিউ ঝিওয়েই জানিয়েছে, সে পর্যটক। ইন্দোনেশিয়া, ফিলিপিন্স-সহ বহু দেশেই ড্রোন উড়িয়ে ছবি তুলেছে। কিন্তু কলকাতায় যে পুলিশের অনুমতি ছাড়া এভাবে ছবি তোলা যায় না, তা জানা ছিল না তার। গোটা ঘটনার জন্য আদালতের কাছে ক্ষমা চেয়ে নেয় লিউ ঝিওয়েই।লিউ ঝিওয়েই ও তাঁর দুই বান্ধবীকে ২৫ মার্চ পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক।