কলেজ ও ইউনিভার্সিটি পাশ পড়ুয়াদের স্কুলে ইন্টার্ন শিক্ষক হিসেবে নিয়োগঃ মুখ্যমন্ত্রী

কলকাতা, ১৪ জানুয়ারিঃ শিক্ষক সমস্যা মেটাতে এবার থেকে কলেজ ও ইউনিভার্সিটি পাশ পড়ুয়াদের স্কুলে ইন্টার্ন শিক্ষক হিসেবে নিয়োগ করা হতে পারে৷ সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী এ কথা জানিয়েছেন। পাশাপাশি পঞ্চম শ্রেণিকে প্রথমিক স্তরের অন্তর্ভুক্ত করা হতে পারে৷ সেক্ষেত্রে উচ্চ-প্রাথমিকে পড়ানোর জন্য ইন্টার্ন শিক্ষকদের দু’হাজার ও দশম ও দ্বাদশ পর্যায়ে যারা পড়বেন তাদের মাসিক ভাতা আড়াই হাজার টাকা করা হবে।

Top News

এছাড়াও মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন বিভিন্ন জেলার বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নে সেন্ট জেভিয়ার্স মডেল অনুসরণ করার। সোমবার বিভিন্ন কলেজের অধ্যক্ষ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রী৷ সেখানেই কমিটি গঠন করা হয়। মুখ্যমন্ত্রী ওই কমিটির সদস্য করেন শিক্ষামন্ত্রী ও উচ্চ শিক্ষা সচিবকে৷ এছাড়াও কলকাতা ও প্রসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ওই কমিটির সদস্য করা হয়েছে।

তবে মুখমন্ত্রী জানিয়েছেন, “পুরো পুরো বিষয়টি আপাতত বিবেচনাস্তরে রয়েছে। দু’বছরের জন্য নিয়োগ করা হবে ওই শিক্ষকদের৷ যারা ভালো কাজ করবেন তাঁরা একটি সার্টিফিকেটও পাবেন। সেটা তাঁদের মুকুটে একটা পালক হবে। তা ছাড়া পরে যখন শিক্ষক নিয়োগ হবে তখন রিভিউ করে তাঁরা অগ্রাধিকার পেয়ে যাবেন।”

বৈঠক শেষে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘রাজ্যে শিক্ষার ব্যাপ্তি বাড়ছে৷ জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে৷ সেখানে কী পড়ানো হবে, কীভাবে চলবে বিশ্ববিদ্যালয় তাতে সাহায্য করবে ঐতিহ্যশালী, নামজাদা বিশ্ব বিদ্যালয়গুলি৷”