ফি বৃদ্ধির প্রতিবাদে রাতভর বিশ্ববিদ্যালয়ে ঘেরাও উপাচার্য

কলকাতা, ২২ মেঃ ফি বৃদ্ধির প্রতিবাদ। ছাত্র বিক্ষোভে উত্তাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। লিপিকা প্রেক্ষাগৃহে রাতভর ঘেরাও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সহ বেশ কয়েকজন অধ্যাপক। তাদের মধ্যে কয়েকজন অধ্যাপক অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গিয়েছে। কয়েকজন অধ্যাপক বিক্ষোভ ঠেলে বেরনোর চেষ্টা করেন। ছাত্র-ছাত্রীরা বাধা দিলে, তাঁদের গায়ে হাত তোলা হয় বলে অভিযোগ।

Top News

বিশ্বভারতীতে ভর্তির ক্ষেত্রে চলতি বছর থেকে সাধারণ পড়ুয়াদের ফি দ্বিগুণ করা হয়। সার্ক দেশের পড়ুয়াদের ফি পাঁচ গুণ ও বিদেশি পড়ুয়াদের ফি দশ গুণ বৃদ্ধি করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এরপরেই ফি কমানোর দাবিতে আন্দোলনে নামেন বিশ্বভারতীর পড়ুয়ারা।

মঙ্গলবার তারই পরিপেক্ষিতে আলোচনায় বসেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু কোনও সিদ্ধান্ত না নেওয়ায় বিক্ষোভে বসে পড়ুয়ারা। বিকেল ৩টে পর্যন্ত কোনও সিদ্ধান্ত না হওয়ায় লিপিকা প্রেক্ষাগৃহে উপাচার্য-সহ আধিকারিকদের আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। এর মধ্যে কয়েকজন অধ্যাপক অসুস্থ হয়ে পড়েন বলে অভিযোগ উঠেছে। কয়েকজন অধ্যাপক বিক্ষোভ ঠেলে বেরনোর চেষ্টা করেন। ছাত্রছাত্রীরা বাধা দিলে, তাঁদের গায়ে হাত তোলা হয় বলে অভিযোগ। বিক্ষোভের জেরে বন্ধ হয়ে গিয়েছে সেমেস্টারের পরীক্ষা।