ভোট গণনায় দিন রাজ্যে ১৪৪ জন পর্যবেক্ষক পাঠাচ্ছে কমিশন

কলকাতা, ২১ মেঃ ভোট পরবর্তী সমীক্ষা বলছে ৩০০ বেশি আসন পেয়ে ফের ক্ষমতায় আসছেন নরেন্দ্র মোদীই। এরপরেই ইভিএমে কারচুপি হতে পারে বলে সরব হয় তৃনমূল সহ একাধীক বিরোধী দল। এই অবস্থায় ভোট গণনাতে নিরাপত্তায় কোনও খামতি রাখতে চাইছে না নির্বাচন কমিশন।

Top News

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, রাজ্যের ৫৮টি কেন্দ্রে গণনা হবে। ওইসব গণনা কেন্দ্রের জন্য ১৪৪ জন পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন কমিশন। সুত্রের খবর, পর্যবেক্ষকদের নজরদারিতে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থায় বৃহস্পতিবার সকাল আটটা থেকে গণনা শুরু হবে। যদিও প্রকাশিত খবর জানা গিয়েছে, মাত্র ৫৮ জন পর্যবেক্ষক চেয়েছিল রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর। কিন্তু কমিশন মুখ্য নির্বাচনি আধিকারিকের সেই আবেদন খারিজ করে পর্যবেক্ষকের সংখ্যা প্রায় কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। শুধু তাই নয়, যে কোনও ধরনের অশান্তি এড়াতে গণনা কেন্দ্রের বাইরে ১৪৪ ধারা জারি করার নির্দেশ দেওয়া হয়েছে।

এছারাও এবার প্রতি রাউন্ডের গণনার পর সব রাজনৈতিক দলের এজেন্টের সই নিতে হবে। ‘নিউ সুবিধা’ অ্যাপে প্রতি রাউন্ডের গণনার পরে ফলাফল আপলোড করতে হবে বলে কমিশন জানিয়েছে। এবার ভিভিপ্যাটের গণনার জন্য ফলাফল ঘোষণা হতে বেশি সময় লাগবে বলে মনে করা হচ্ছে।