পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন বড়মার অন্ত্যেষ্টি

উত্তর ২৪ পরগণা, ৭ মার্চঃ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল বীণাপাণি দেবীর অন্ত্যেষ্টিক্রিয়া। বড়মাকে শেষ শ্রদ্ধা জানাতে এদিন ঠাকুরবাড়িতে আঁচরে পড়ে ভক্তের ঢল। বুধবারই বীণাপাণি দেবীর দেহ নিয়ে ঠাকুরবাড়ি পৌছয় কনভয়। রাতভর বড়মার দেহ শায়িত ছিল নাটমন্দিরে। ভোরের আলো ফোটার আগে অগণিত ভক্ত ভিড় জমান ঠাকুরবাড়িতে।

Top News

স্বামী প্রমথরঞ্জন ঠাকুরের পাশেই বড়মার অন্তেষ্ট্যির আয়োজন করা হয়েছিল। সকাল থেকেই সেখানে চলছিল নামগান, স্তোস্ত্রপাঠ। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বড়মার শেষকৃত্য সম্পন্ন হবে। আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো সব ব্যবস্থা পাকা ছিল। প্রস্তুত ছিল পুলিশও। দুপুর ৩টে, প্রমথরঞ্জনের সমাধিস্থলের কাছেই গান স্যালুটে শেষ শ্রদ্ধা জানানো হয় বড়মাকে। মতুয়া সম্প্রদায়ের রীতি মেনে মুখাগ্নি নয়। যজ্ঞের আগুনে অন্ত্যেষ্টি সম্পন্ন হয় বড়মার।

তবে এদিন বড়মার অন্ত্যেষ্টি ঘিরে সকালে মাথাচাড়া দেয় বিতর্ক। মৌন মিছিল শুরুর মুখে বিক্ষোভ দেখান বেশ কয়েকজন ভক্ত। সংবাদমাধ্যমের কাছে শান্তনু ঠাকুর দাবি করেন, মতুয়াদের ধর্মীয় রীতি মানছে না সরকার। আর সেকারণেই বিক্ষোভ দেখাচ্ছেন ভক্তরা।