গরমেও আরামে থাকুন ডাবের জলে, রক্তচাপ থেকে হজমের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে

হেলথ ডেস্ক, ১৩ মেঃ গরমে আরামে থাকতে চাইলে সঙ্গী করুন ডাবের জলকে। এই গরমের তীব্র দাবদাহে ডাবের জলের মতো শান্তি ও তৃপ্তি বোধহয় আর কিছুতেই নেই! তাইতো বাজার চলতি বোতলবন্দি পানীয়র বদলে বাইরে বের হলে  ডাবের জল খান। যা একদিকে যেমন আপনাকে সুস্থ রাখবে তেমনি কিন্তু বোতলবন্দি পানীয়র ক্ষতি থেকেও আপনাকে রক্ষা করবে। এই গরমে শরীর ভাল রাখতেও ডাবের জল অত্যন্ত উপকারী। আসুন প্রচণ্ড গরমে ডাবের জল খাওয়ার কয়েকটি আশ্চর্য সুফল সম্পর্কে জেনে নেওয়া যাক…

Top News

১) প্রচণ্ড গরমে শরীরে ঘামের সঙ্গে অনেকটা জল বেরিয়ে যায়। ফলে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। একই সঙ্গে ডি-হাইড্রেশনের সমস্যাও মাথা চাড়া দিয়ে ওঠে। শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচাতে ডাবের জল অত্যন্ত উপকারী। ডাবের জলে থাকা কার্বোহাইড্রেড শরীরে শক্তির ঘাটতিও পূরণ করে। তাছাড়া ডাবের জল আপনার ত্বকের জেল্লা বাড়াবে।

২) গরমের তীব্র দাবদাহে রক্তচাপ মারাত্মক বেড়ে যেতে পারে! অনেকের ক্ষেত্রে অতিরিক্ত ঘামের সঙ্গে অনেকটা জল বেরিয়ে যাওয়ায় রক্তচাপ অস্বাভাবিক ভাবে কমে যেতে পারে। এই পরিস্থিতিতে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে ডাবের জল অত্যন্ত কার্যকরী! ডাবের জলে থাকা ভিটামিন সি, ম্যাগনেসিয়াম আর পটাশায়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩) গরমে কচি ডাবের জল শরীরকে ঠান্ডা রাখার পাশাপাশি শরীরে পটাশিয়াম, সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৪) ডাবের জলে যেহুতু চিনি খুব কম পরিমাণে থাকে, তাই সহজেই ওজন কমাতে সাহায্য করে। ফাইবারে ভরপুর ডাবের জল খাবার দ্রুত হজম করতে সাহায্য করে।

৫) ডাবের জল রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই এই গরমে ডায়াবিটিক রোগীদর জন্য ডাবের জল খুবই উপকারী!

তবে যাদের উচ্চরক্তচাপ রয়েছে, তারা কিন্তু ডাবের জল খাওয়ার আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করে তারপরই খাবেন।