আপনি মদ্যাপায়ী? লিভারের রোগ নিয়ে উদ্বিগ্ন? তাহলে জানুন সহজেই লিভারকে সুস্থ রাখার উপায়

ওয়েব ডেক্স, ২০ জুনঃ আপনি কি নিয়মিত মদ্যপান করেন? আপনার কি চিন্তা হয় লিভার সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার?

Top News

মানুষের মানসিক অস্থিরতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে কাজের চাপও। সারাদিন কাজের পর রাতে নিশ্চিত ঘুমাবার আগে কেউ কেউ নিয়মিত মদ্যপায়ী হয়ে উঠেছে। আর তার থেকেই তৈরি হচ্ছে শারীরিক নানা সমস্যা। সব থেকে বেশী আক্রান্ত হচ্ছে লিভার সংক্রান্ত রোগে। আর নিয়মিত মদ্যপায়ীদের অনেকেই এক সময় গিয়ে লিভার সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার আতঙ্কে ভুগতে থাকেন।

লিভার আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। যা খাবার হজম ও রক্ত বিশুদ্ধ করনের কাজ করে থাকে। কিন্তু আমাদের কিছু অভ্যাস যেমন মদ খাওয়া, অতিরিক্ত চর্বি জাতীয় খাবার খাওয়া, গুটখা খাওয়া, ধূমপান করা এই সমস্ত বেশ কিছু কু-অভ্যাসের জন্য লিভারের উপর প্রভাব ফেলতে শুরু করে। যখন খাবারের সাথে কোন বিষ আমাদের শরীরে প্রবেশ করে। তখন লিভার পরিশুদ্ধ করতে থাকে। কিন্তু অতিরিক্ত মাত্রায় বিষ অর্থাৎ মদ্যপান করা হলে লিভার বিশুদ্ধ করণের ক্ষমতা হারিয়ে ফেলে। আর তার ফলেই লিভার ক্ষতিগ্রস্ত হতে থাকে।

তাই মাঝে মাধ্যে লিভারকে পরিচ্ছন্ন করার একটা সহজ উপায় নিয়ে এখানে আলোচনা করা যেতে পারে। আপনারা জানেন কিসমিস শরীরের পক্ষে কত উপকারি। কিসমিসে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সাইড থাকে। যা লিভারকে সুস্থ করতে সাহায্য করে। এই কিসমিস দিয়েই লিভারকে সুস্থ করার একটা উপায় হচ্ছে।

আপনি বাজার থেকে দেড়শো গ্রাম কিসমিস কিনে আনবেন। তারপর একটি পাত্রে ১/২ লিটার জল নিয়ে তা ফোঁটাতে শুরু করবেন। জল যখন টগবগ করে ফুটবে, তখন একবার ধুয়ে নেওয়া ওই দেড়শো গ্রাম কিসমিস সেখানে ছেড়ে দেবেন। এরপর ২০ মিনিট ধরে সেটাকে জাল করে ওই পাত্রেই ঢেকে রেখে দেবেন। পরের দিন সকালে ঘুম থেকে উঠে সকালে খাবারের আগে পেটে ওই পাত্রের জল টুকু বের করে নিয়ে পান করবেন। এরপর কিসমিস গুলো চিবিয়ে খাবেন। এভাবে তিন দিন করলে আপনার লিভারে জমে থাকা সমস্ত বিষাক্ত পদার্থ বের হয়ে যাবে। আপনার সুস্থ হয়ে উঠবে।

তবে অবশ্যই মনে রাখবেন লিভার সংক্রান্ত যে রোগে আপনাকে চিকিৎসকের পরামর্শ নিয়েই চলা উচিত।