আপনি কী কর্মরত মহিলা? নিজেকে সুন্দর এবং সুস্থ রাখবেন কিভাবে, জেনে নিন

প্রতীকী ছবি

তুন প্রজম্মের নারীরা সংসার, সন্তান, পরিবার সামলে আজ কর্মজীবনেও সফল। পরিবার এবং কাজের জায়গা, দুটোকেই সমানভাবে সামলানোর জন্য মহিলারা সত্যিই আজ সুপারওম্যান। কিন্তু অফিস এবং পরিবারের দিকে নজর রাখতে গিয়ে কখনো কখনো তাঁদের নিজের দিকে আর সেভাবে নজর দেওয়ার সময়ই হয়ে ওঠে না। তবে কিছুকিছু জিনিস মেনে চললে খুব সহজেই নিজেকে সুস্থ এবং ফিট রাখতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক-

প্রতীকী ছবি
Top News

১) দিনের শুরুটা যদি ভালোভাবে হয় দিনটাও ভালো কাটে। তাইতো? তাই সকালে বেরোনোর জন্য যতই তাড়া থাকুক, ব্রেকফাস্ট বাদ দেওয়া একেবারেই চলবে না। শরীর সুস্থ রাখতে ফল দিয়ে ব্রেকফাস্ট শুরু করতে পারেন। এরফলে সারাদিন কাজের জন্য প্রচুর পরিমাণে এনার্জি পাবেন।

২) রীর সুস্থ রাখতে কর্মরত মহিলারা বাড়ির তৈরি খাবার সঙ্গে নিয়ে বেরোন। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে যাওয়াই ভালো।

৩) র্মরত মহিলারা সঙ্গে জল রাখতে ভুলবেন না। শরীরকে হাইড্রেট (সিক্ত) রাখতে সাহায্য করে জল।একটানা অনেক্ষন কাজের ফাকে জল খান। জাল আমাদের মস্তিষ্কে অক্সিজেন পৌঁছতে সাহায্য করে।

৪) নেকেই ফল খেতে পছন্দ করেন না। কিন্তু ফল শরীরের অনেক ঘাটতি পূরণ করে। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টস থাকে ফলে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ফল। বিভিন্ন প্রকার হৃদরোগ, মৃত্যুর ঝুঁকি থেকে বাঁচায় ফল। তাই প্রত্যেকদিন ফল খান। পাশাপাশি সবুজ শাকসবজি প্রচুর পরিমানে খান।

আরও জানুন: দৈনন্দিন জীবনযাপনে স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য দুটোই গুরুত্বপূর্ণ। আপনার কেমন? দেখে নেন

৫) কলেট খেতে তো আমরা সকলেই খুব ভালোবাসি। কিন্তু মিল্ক চকোলেটের পরিবর্তে ডার্ক চকোলেট খান।

৬) প্রতিদিন টকদই এবং স্যালাড খান। টকদই এ রয়েছে এন্টি -অক্সিডেন্টস । যা আমাদের শরীরের ডিটোক্সিফিকেশনের জন্য খুব উপপকারী।

৭) লিভ অয়েল মহিলাদের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এছাড়া, টাইপ টু ডায়াবিটিস এবং হৃদরোগ প্রতিরোধ করতেও সাহায্য করে অলিভ অয়েল। তাই প্রত্যেক দিনের খাবার অলিভ অয়েলে দিয়ে রান্না করুন। আর হ্যা ,ফুড গ্যাপ রাখা একদম চলবে না। দুঘন্টা পরপর কিছু খেয়ে নিন। সঙ্গে ড্রাইফ্রুইটস ক্যারি করুন।

প্রতীকী ছবি

৮) দিনে দশ মিনিট নিজের সঙ্গে সময় কাটান। মন খুলে হাসুন।