জানেন কি? ধূমপানের থেকে জাঙ্কফুড বেশি মানুষের মৃত্যুর কারন! এড়িয়ে চলুন এই বদভ্যাস

ওয়েব ডেস্ক, ১৬ মেঃ আপনি নিশ্চয়ই ধূমপান এড়িয়ে চলেন? সাস্থের কথা মাথায় রেখে প্রিয়জনকেও ধূমপান থেকে বিরত থাকার নির্দেশ দেন নিশ্চয়ই। তবে বাইরে বেড়িয়ে নিজেকে জাঙ্কফুডের হাতছানি থেকে রোধ করতে পারেন না। পেটে দিয়ে দেন একেরপর এক রোল, হট- ডগ, বার্গার।  মাঝরাতেও চিপ্স, চকোলেট, কোল্ড ড্রিঙ্কের উপর নির্ভর করছেন। তএ জানেন কি ধূমপানের চেয়েও জাঙ্কফুড বেশি লোকের মৃত্যুর কারণ। একটি সমীক্ষা এমনি বলছে। একটি  সমীক্ষায়  ভয়ঙ্কর তথ্য উঠে আসছে।  বলা হচ্ছে সিগারেট খাওয়া তো ক্ষতিকর বটেই, তবে তার চেয়েও বেশি ক্ষতিকর আমাদের জাঙ্ক ফুড খাওয়ার নেশা।

Top News

একটি সংস্থা বিশ্বের ১৯৫ টা দেশের মধ্যে একটা সমীক্ষা চালায়।  তাতে বলা হয়েছে, স্মোকিংয়ের তুলনায় জাঙ্কফুডের ক্ষতি অনেকটাই বেশি প্রভাব ফেলছে আজকাল।  এমনকি তাতে মৃত্যুর হারও বেশি।  তাই আপনি যদি জাঙ্কফুডে আসক্ত হন, তাহলে বুঝবেন, নিজের মৃত্যু নিজেই ডেকে আনছেন।

একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ‘গ্লোবাল বার্ডেন অফ ডিসিজ়’ নামে একটি গবেষণা করেছে সিয়াটলের একটি ইন্স্টিটিউশন।  তারা বলছে, সাম্প্রতিক কালে ১১ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে এই জাঙ্কফুডের জন্য।  কোনও নির্দিষ্ট সময়কালের কথা অবশ্য বলা হয়নি।  গবেষণা অনুসারে, এগুলোয় কোনও পুষ্টিগুণ তো থাকেই না, বরং এগুলো এতই ক্ষতিকর যে যথেষ্ট পরিমাণে ধূমপান করলে যে  হারে মৃত্যু হয়, জাঙ্কফুড খেয়ে মৃত্যু হার তার তুলনাতেও বেশি।  কাজেই মানুষ চাইলেই জাঙ্কফুড না খেয়ে, নিজের মৃত্যু দূরে রাখতে পারে।  এই সমীক্ষার রিপোর্ট বলছে, যেখানে জাঙ্কফুডের জন্য হাই ব্লাড প্রেশারে ভুগে ১১ লক্ষ মানুষ মারা গেছেন, সেখানে ৮ লক্ষ মানুষ মারা গেছেন টোবাকোর জন্য।  আরও বলা হয়েছে, এই ১১ লক্ষ মানুষের মধ্যে ২২ শতাংশেরই বয়স ৭০ বছরের কম!

এই সমীক্ষা আরও বেশি করে মনে করিয়ে দিচ্ছে, যুগ যুগ ধরে আমাদের ঠাকুমা-দিদিমারা বলে আসছেন, বাড়ির খাবার খেতে।  বাড়িতে তৈরি করা সব্জি খান।  রাস্তার চিজ়, কর্ণে প্রচুর প্রিজ়ারভেটিভ বা রাসায়নিক মেশানো থাকে, তাই সে সব খাবার না খাওয়াই ভালো।  বাড়ির খাবার যত কম খাবেন, খিদে মেটাতে আপনি জাঙ্কফুডের উপর ঝুঁকবেন।  আর তাতেই আপনার হার্টের সমস্যা, টাইপ টু ডায়াবেটিস লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে।  তাই বাড়ির খাবারে ভরসা করতে শুরু করুন।

কাজেই সিগারেট খাওয়া যেমন কাজের কথা নয়, তেমনি জাঙ্কফুড খাওয়াও মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে আপনাকে।  তাই এড়িয়ে চলুন জাঙ্কফুড।  পারলে আজ থেকেই।