এই গরমে কিভাবে সান-ট্যান থেকে মুক্তি পাবেন জানুন

লাইফস্টাইল ডেস্ক, ৯ মেঃ কাজের সূত্রে প্রতিদিনই কি বাড়ির বাইরে যেতে হয়? কিংবা বাড়িতে থাকলেও বেশির ভাগ সময় হয়তো আগুনের সামনে থাকছেন, যার ফল সানট্যান। গরম এলেই এই সমস্যায় বেশির ভাগ মানুষই ভুগছেন। তাইতো? তবে এর থেকে মুক্তির পথ? কি করবেন জানুন। ট্যান এড়াতে সবচেয়ে বেশি সাহায্য করে সানস্ক্রিন লোশন। তাই বাইরে বেরনোর আগে সানস্ক্রিন লোশন লাগাতে কিছুতেই ভুলবেন না। এমনকী গ্যাসের তাপে-আঁচে রান্না করার আগেও সানস্ক্রিন মেখে নিন। তবে শুধু যে ট্যান এড়াতেই এই সানস্ক্রিন উপকারী তা কিন্তু নয়। রিঙ্কেলস এড়াতেও সানস্ক্রিন অনবদ্য।

Top News

চলুন জেনে নেই সানস্ক্রিন ব্যাবহার করার সঠিক পদ্ধতি।

১। নিজের স্কিন টোন বুঝে তারপরেই সঠিক সানস্ক্রিন বেছে নেওয়াটা কিন্তু খুব জরুরি। যদি আপনার স্কিন খুব ওয়েলি হয় এবং আপনি ক্রমাগত ক্রিম বেসড সানস্ক্রিন ব্যবহার করতে থাকেন, তাহলে হিতে বিপরীত হবে। ত্বক আরও ওয়েলি হয়ে যাবে। সঙ্গে ব্রন-র সমস্যাও দেখা দিতে পারে। তাই সঠিক সানস্ক্রিন বেছে নেওয়াটা খুব দরকার।

২। বাইরে বেরনোর অন্তত ২০ মিনিট আগে  সানস্ক্রিন অ্যাপ্লাই করা উচিৎ। যদি খুব ঘাম হয় কিংবা প্রচণ্ড রোদের মধ্যে আপনাকে অনেকক্ষণ থাকতে হয়, তাহলে অবশ্যই ৩-৪ ঘণ্টা পর পর সানস্ক্রিন লাগাবেন। তবে অবশ্যই তার আগে ভালো করে পরিষ্কার জলে মুখ ধুয়ে নেবেন।

৩। সানস্ক্রিন লাগানোর আগে মুখ অবশ্যই হাল্কা কোনও ময়শ্চারাইজার লাগিয়ে নিন। আর মেকআপের অভ্যাস থাকলে সানস্ক্রিন লাগানোর পর স্কিনে মেকআপ লাগাবেন। আমাদের এখানে যা গরম তাতে সাধারণত এসপিএফ-৩০, এই ধরণের সানস্ক্রিন লোশনই স্কিনের জন্য উপযুক্ত। আর যদি সেটা মেডিকেটেড তাহলে সবচেয়ে ভালো।

৪। শুধু মুখেই সানস্ক্রিন লাগাবেন এমনটা কিন্তু একেবারেই নয়। কারণ ট্যান আপনার গলা, ঘাড়, হাতের খোলা অংশ, সব জায়গাতেই পড়তে পারে। তাই বাইরে বেরোলে শরীরের যে যে অংশে রোদ লাগতে পারে সেইসব অংশেই সানস্ক্রিন লাগানো প্রয়োজন।

৫। তবে শুধু সানস্ক্রিন লাগালেই যে ট্যান এড়ানো যাবে তা কিন্তু নয়। বাইরে বেরনোর সময় অবশ্যই সঙ্গে রাখুন ছাতা কিংবা টুপি। সুতির নরম স্কার্ফ দিয়ে মুখ ঢেকে রাখতে পারলে খুবই ভালো হয়। সঙ্গে হাত এবং পায়ের খোলা অংশেও গ্লাভস এবং মোজা পড়ুন। তাতে অন্তত ট্যানের হাত থেকে কিছুটা হলেও রক্ষা পাবেন।

৬। সবচেয়ে গুরুত্বপূর্ণ আরও একটি বিষয়, যা সবার আগে মাথায় রাখা উচিৎ। তা হল  শুধু বাড়ির বাইরে বেরলেই নয়, বাড়িতে থাকলেও সানস্ক্রিন লাগানো উচিত। কারণ শুধু সূর্যের তাপেই যে ট্যান পড়ে তা নয়। আলট্রাভায়োলেট রে ঘরের টিউব লাইট, মোবাইল ফোন কিংবা টিভি থেকেও আপনার ত্বকে প্রবেশ করতে পারে। তাই বাড়িতে থাকলেও গরমে নিয়মিত আপনার স্কিনে অ্যাপ্লাই করুন সানস্ক্রিন লোশন। এমনকী রান্নাঘরে যাওয়ার আগেও সানস্ক্রিন লাগান।

৭। বাইরে ত্থেকে ফিরে এসেই ভালো করে মুখ ধুয়ে নেবেন । এরপর গোলাপ জল মুখে হাল্কা হাতে লাগিয়ে একটা হাল্কা মইসচারাইসার ব্যাবহার করুন। পাশাপাশি খাবারের দিকে খেয়াল রাখুন। গরমে ফল আর দই খান। আর প্রচুর স্যালাদ খান। সুস্থ থাকুন।