জানুন শসার গুন

আমাদের গরমের সময় প্রায় সবার প্রিয় খাবারের তালিকায় থাকে শসা। অনেকের আবার এটি সবসময় প্রিয় একটি খাবার। শসা শুধু গরমে শরীর ঠাণ্ডাই রাখে না এছাড়াও শসার আরও অনেক গুন রয়েছে। যা নিয়ে আমারা নিচে আলচনা করলাম।

১) শসা আমাদের ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি পূরণ করতে সহায়তা করে এবং ত্বকের ইলাস্টিসিটি ফিরিয়ে আনে।

২) শসা খাওয়ার পাশাপাশি ত্বকে শসা বা শসার রস ঘষে নিলেও অনেক উপকার পাওয়া যায়। একটানা কাজ করে গেলে মাথাব্যথা হওয়াই স্বাভাবিক যদি মাঝে একেবারেই চোখও বন্ধ না করা হয়। এই ধরণের মাথা ব্যথা দূর করতে কয়েক টুকরা শসা খেয়ে চোখ বন্ধ করে শুয়ে থাকুন অন্তত ৫ মিনিট। দেখবেন মাথা ব্যথা সেরে যাবে।

৩) কাটাকাটি করার ছুরি বা এই ধরণের জিনিসগুলো অনেক দিন ব্যবহার না করলে মরিচা পড়ে যায়। এই মরিচা দূর করতে এক টুকরা শসা কেটে নিয়ে ঘষে নিন ভালো করে।

৪) ক্ষুধার সময় অস্বাস্থ্যকর খাবার খেয়ে ক্যালরি বাড়ানোই ওজন বেড়ে যাওয়ার মূল কারণ। তাহলে এক কাজ করুন ক্ষুধা পেলেই শসা খেয়ে নিন। এতে ক্যালরি একেবারেই নেই যার ফলে ওজনটা বাড়বে না একেবারেই।

৫) বাথরুমের শাওয়ার গ্লাস বা বেসিনের আয়নাটাতে ধোঁয়াটে ধরণের দাগের সৃষ্টি হলে তা সহজে উঠতে চায় না। এই সমস্যা থেকে মুক্তি পেতে এক টুকরো শসা নিয়ে ঘষে দেখুন। খুব সহজেই ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে। এছাড়াও শসার আরও অনেক গুন রয়েছে।