এক কাপ চায়ে  চুমুক, গরমের ক্লান্তি কেটে যাক

হেলথ ডেস্ক, ১৪ মেঃ যারা সঠিক অর্থে চা-প্রেমিক, তাপমাত্রার পারদ যতই চরুক না কেন, তারা কিন্তু চায়ে চুমুক থেকে বিরত থাকেন না। এই না হলে প্রেম। তা কিন্তু ঠিক। চা- প্রেমিরা কিন্তু  একবাক্যে স্বীকার করে নেন যে এক কাপ চায়ে  চুমুক এই গরমের ক্লান্তি কাটাতে একশো শতাংশ কার্যকারী।

Top News

তবে চায়ের এই গুনকে আরও বাড়িয়ে তোলার জন্য সাধারণ চা পাতার সঙ্গে মেশাতে হবে ৩টি উপাদান। এই ৩টি উপাদান চায়ের সঙ্গে মিশিয়ে খেতে পারলে গরমেও শরীর থাকবে সুস্থ, সতেজ…

১) মৌরি চা: শরীর ঠান্ডা রাখতে মৌরি অত্যন্ত কার্যকরী একটি মশলা। হজমের নানা সমস্যা বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কাটাতেও সাহায্য করে মৌরি। ২ কাপ চায়ের জন্য ১ চামচ মৌরি নিন। চায়ের ফুটন্ত জলের মধ্যে এই ১ চামচ মৌরি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এই চা প্রতিদিন অন্তত একবার খেতে পারলে ফল পাবেন হাতে নাতে।

২) এলাচ চা: প্রচণ্ড গরমে হজমের নানা সমস্যা মাথা চাড়া দেয়। অম্বল, বুক জ্বালার মতো একাধিক সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এলাচ দিয়ে ফুটিয়ে চা খান। ২ কাপ চায়ের জন্য ২টি এলাচ দিলেই চলবে। গরমে এলাচ চা খেয়ে দেখুন, উপকার পাবেন।

৩) হলুদ চা: এই গরমে রোদে পুড়ে ত্বক তার ঔজ্জ্বল্য হারাতে পারে। তাই শরীর সুস্থ রেখে, ত্বকের সঠিক পরিচর্যায় চায়ের সঙ্গে হলুদ মেশান। হলুদ রক্ত পরিষ্কার রাখতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এক কাপ চায়ের জন্য এক চিমটে হলুদই যথেষ্ট। গরমে হলুদ মেশানো চা খেয়ে দেখুন, ফল পাবেন হাতে নাতে।