গলায় মাছের কাঁটা বিধেঁছে? চটজলদি সমস্যার সমাধান করুন এই সহজ উপায়ে

হেলথ ডেস্ক, ১৬ মেঃ মাছ খেতে গিয়ে অনেকেরই ভয় মাছের কাঁটায়। তাই বলে কি মাছ খাবেন না। কিন্তু গলায় কাঁটা বিঁধে গেলেইত বিপত্তি। ভাবছেন তো তাহলে উপায়? হ্যাঁ, উপায় তো আছেই। কিন্তু তার আগে বলবো গলায় যেন মাছের কাঁটা নাই বিঁধে সেদিকে খেয়াল রাখতে। খাওয়ার সময় তাড়াহুড়ো করে না খাওয়া। মাছের কাঁটা বেছে তারপর তা খাওয়া। তবে এরইরও যদি এরকম সমস্যার মুখে আপনি বা আপনার পরিবারের কেউ পড়েন, তাহলে জেনে নিন চটজলদি ঠিক কি করবেন। বেশ কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে যেগুলি কাজে লাগিয়ে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই ছাড়িয়ে নেওয়া যায়। আসুন জেনে নেওয়া যাক সেই সব ঘরোয়া উপায়গুলির সম্পর্কে আর নির্ভয়ে যত খুশি খান মাছ।

Top News

১) গলায় কাঁটা বিঁধলে উষ্ণ জলে সামান্য পাতিলেবুর রস মিশিয়ে ওই মিশ্রণ খান। পাতিলেবুর রসের অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দেবে। ফলে গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নরম হয়ে নেমে যাবে গলা থেকে।

২) নুন কাঁটা নরম করতে অত্যন্ত কার্যকর। তবে শুধু নুন না খেয়ে এক কাপ উষ্ণ জলে সামান্য নুন মেশিয়ে নিন। এই উষ্ণ নুন-জল খেলে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই গলা থেকে নেমে যাবে।

৩) গলায় কাঁটা বিঁধলে দেরি না করে সামান্য অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় একটু বেশিই পিচ্ছিল। ফলে অলিভ অয়েল খেলে গলায় বিঁধে থাকা কাঁটা পিছলে সহজেই নেমে যাবে।

৪) গলায় কাঁটা বিঁধলে এক কাপ জলের সঙ্গে ২ চামচ ভিনিগার মিশিয়ে খেয়ে নিন। ভিনিগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করতে সক্ষম। তাই জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে খেলে গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নরম হয়ে নেমে যাবে।

৫) গলায় কাঁটা বিঁধলে আরও একটি উপায় যেটা সাধারনত আমরা করে থাকি তা হল,  খানিকটা ভাত বা পাউরুটি চটকে ছোট ছোট মণ্ড করে নিন। এ বার একবারে গিলে ফেলুন। ভাত বা পাউরুটির মণ্ডের ধাক্কায় গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নেমে যাবে।