বাড়িতে বা ছুটির দিনে আর ধরতে হবে না ‘বস’-এর ফোন! বিল সংসদে

ওয়েব ডেস্ক, ১১ জানুয়ারিঃ অফিস থেকে বেরিয়ে আর ধরতে হবে না ‘বস’-এর ফোন। বেসরকারি চাকুরিজীবীদের কথা মাথায় রেখে এমনই বিল সংসদে আনলেন এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে৷

Top News

জানা গিয়েছে, শীতকালীন অধিবেশনের শেষ দিনে ওই বিলটি লোকসভায় পেশ করেন এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে। বিলটি নিয়ে তিনি বলেন, বেসরকারি ক্ষেত্রে অফিসের কাজের চাপে ব্যক্তিগত জীবন বলে কার্যত আর কিছু থাকে না। প্রায় ২৪ ঘণ্টাই অফিসের কাজের জন্য তৈরি থাকতে হয় কর্মীদের। কখনও বসের ফোন ধরা আবার কখনও ই-মেলের উত্তর দেওয়া৷ আবার তার সঙ্গে অনেককেই বাড়িতেও ল্যাপটপ, কম্পিউটার নিয়ে বসে অফিসের কাজও করতে হয়৷ সেক্ষেত্রে কেও যদি ফোন বা ই-মেলের জবাব না দেন তাহলে শৃঙ্খলাভঙ্গের কোপেও পড়তে হয় কর্মীদের। সুলে আরও বলেন, ‘‘পরিবারের সঙ্গে কর্মক্ষেত্রের ভারসাম্য রক্ষা করতেই ‘ডিসকানেক্ট’ এবং ‘কল রিসিভ’ না করার অধিকার দেওয়া দরকার”।

জানা গিয়েছে, বেসরকারি কর্মীদের মূল অধিকারের অংশ প্রস্তাব করা হয়েছে ৭ নম্বর ধারায়। এর মধ্যে রয়েছে, অফিসের বাইরে কর্মীকে তাঁর ‘বস’ ফোন করতেই পারেন। কিন্তু সেই কর্মী ফোন না-ও ধরতে পারেন বা ধরলেও উত্তর দিতে না-ও পারেন। ই-মেলের ক্ষেত্রেও একই আইন প্রযোজ্য হবে। এই সব ক্ষেত্রে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনার প্রশ্নই নেই। শুধু তাই নয় সুপ্রিয়া সুলের পেশ করা ওই বিলে রয়েছে ‘শাস্তি’-র উল্লেখও৷ ওই বিলে উল্লেখ রয়েছে, কোনও সংস্থা ওই আইন না মানলে কর্মীদের বেতনের এক শতাংশ জরিমানা হিসেবে দিতে হবে।