জোটে ‘হাত’ ই ভরসা প্রাক্তন মুখ্যমন্ত্রীর ভাইয়ের

ওয়েব ডেস্ক, ১৪ জানুয়ারিঃ উত্তরন প্রদেশে সপা-বসপার জোট নাকি টাকার জোট। কংগ্রেসের হাত ধরে মায়াবতী ও অখিলেশকে এভাবেই কটাক্ষ করলেন মুলায়ম সিং যাদবের ভাই শিবপাল যাদব। মায়া অখিলেশ জোটের পরই উত্তরপ্রদেশে ৮০টি আসনেই লড়বে বলে জানানো হয় কংগ্রেসের তরফে। আর এই অবস্থায় কংগ্রেসের ‘হাত’ ধরলেন শিবপাল যাদব৷

Top News

কংগ্রেস সবকটি আসনেই লড়বে বলে জানার পরেও শিবপাল কংগ্রেসের হাত ধরলেন কেন তা নিয়ে প্রশ্ন উঠেছে রাজনৈতিক মহলে। অনেকেই মনে করছেন সমাজবাদী পার্টির অভ্যন্তরে অখিলেশের চরম বিরোধী ছিলেন কাকা শিবপাল৷ ফলে ভাইপো দলের প্রধান হতেই দল তাঁকে বহিষ্কার করে৷ পরে প্রগতিশীল সমাজবাদী পার্টি(লোহিয়া) নামে নতুন দল গঠন করেন শিবপাল৷ তবে একা লড়ে আগামী লোকসভায় সাফল্য আনার মতো শক্তি যে সেই দলের নেই সেটা বুঝতে পেরেই এই জোট বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, শিবপাল বিজেপি বিরোধী৷ তাই পদ্ম শিবিরের সঙ্গে জোট গড়তে পারবেন না তিনি৷ রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই তার একমাত্র ভরসা রাহুল গান্ধীর কংগ্রেসই৷ তবে হাত শিবিরের তরফে এপ্রসঙ্গে কিছু বলা হয়নি৷ মনে করা হচ্ছে রাজ্যের সব জায়গায় কংগ্রেসের সংগঠন জোরদার নয়৷ সেই সব আসনের মধ্যে বেশ কয়েকটি তারা শিবপালকে ছাড়তে পারেন৷ তবে একদিকে গেরুয়া শিবির৷ অন্যদিকে মায়া-অখিলেশ ও কংগ্রেস-শিবপাল জোট৷ তবে এই জোটের জেরে গেরুয়া শিবির সুবিধা ভোগ করতে পারে বলেও রাজনৈতিক মহলের ধারনা।