বৃদ্ধ বাবা-মায়ের দেখাশোনা না করলে সন্তানদের যেতে হবে জেলে, সিধান্ত মন্ত্রীসভায়

ওয়েব ডেস্ক, ১১ জুনঃ বৃদ্ধ বাবা-মায়ের দেখাশোনা না করলে সন্তানদের জেলে যেতে হবে৷ মন্ত্রিসভার বৈঠকে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আজ বিহারের মুখ্যমন্ত্রী  নীতীশ কুমার মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ বৈঠক করেন। ওই বৈঠকে বৃদ্ধ বাবা-মায়ের দেখাশোনা না করলে সন্তানদের জেলে যাওয়ার সিধান্তের পাশাপাশি একাধিক গুরুত্ব পূর্ণ সিধান্ত নেন। এর মধ্যে মুখ্যমন্ত্রী পেনশন যোজনায় রাইট ট্যু সার্ভিস অ্যাক্টে সামিল রয়েছে৷ কাশ্মীরের পুলওয়ামায় ঘটনায় বিহারের শহিদ জওয়ানের পরিবারের যে কোনও সদস্যদের চাকরি দেওয়া হবে৷ যে সমস্ত পরিবারের সদস্যরা শহিদদের উপরে নির্ভরশীল ছিলেন তাঁরা চাকরি পাবেন ৷

Top News

বিহার সরকারের পাশাপাশি বৃদ্ধ বাবা-মাকে অবহেলার শাস্তি এবার আরও কড়া করতে চলেছে কেন্দ্রের মোদী সরকার। বাবা-মার দেখাশোনা না করলে এবার ছয় মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে। বর্তমান আইনে সংশোধনী আনার পরিকল্পনা করছে কেন্দ্র।

সামাজিক ন্যায় বিচার মন্ত্রক ২০০৭-এ পাশ হওয়া মেইনটেনেন্স অ্যান্ড ওয়েলফেয়ার অফ পেরেন্টস অ্যান্ড সিনিয়র সিটিজেনস আইনটিতে সংশোধনী আনতে চলেছে। বর্তমান আইনে দোষী সাব্যস্ত হলে তিন মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে। সেটাই বাড়িয়ে সাজার মেয়াদ দ্বিগুণ করতে চলেছে কেন্দ্র। একই আইনে এবার সন্তানের সংজ্ঞাও বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার। এতদিন পর্যন্ত বৃদ্ধ বাবা-মার দেখাশোনার জন্য আইনত দায়বদ্ধ থাকত তার নিজের ছেলে-মেয়ে এবং নাতি-নাতনি। এবার দত্তক নেওয়া এবং সত্‍ ছেলে-মেয়েদেরও এই আওতায় আনা হবে। বৃদ্ধ বাবা-মার দেখাশোনার জন্য আইনত দায়বদ্ধ থাকবেন জামাই এবং পুত্রবধূরাও।