রাফালের নথি শত্রুদের হাতে! সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

ওয়েব ডেস্ক, ১৪ মার্চঃ জাতীয় নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল রাফালের নথি। তার সঙ্গে জড়িত অন্য দেশের সঙ্গে ভারতের চুক্তিও। তাই রাফালের নথির প্রকাশ্যে আসা জাতীয় নিরাপত্তা নিয়েই সংকট তৈরি করেছে। এই নথির ফটোকপি করাও গর্হিত অপরাধ। যারা এই কাজ করেছে, তারা সরকারি গোপনীয়তা আইন ভেঙেছে। বুধবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে এমনটাই জানাল কেন্দ্র।

Top News

পাশাপাশি এদিন রাফাল মামলার রায়ের পুনর্বিবেচনার জন্য যে আর্জি করা হয়েছে তাও খারিজ করে দেওয়ার আর্জি জানিয়েছে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে তাদের দাবি, মামলাকারীরা গোপনীয়তা আইন অমান্য করেছে। তাই মামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। তাদের জেল বা জরিমানা করারও দাবি জানানো হয়েছে। এবিষয়ে সুপ্রিম কোর্টে কেন্দ্রূীয় সরকার জানিয়েছে, রাফাল সংক্রান্ত বিষয়ের তথ্য গোপনীয়তা আইনের অন্তর্গত। সেগুলি কেউ জনসমক্ষে আনতে পারে না।

হলফনামায় কেন্দ্রীয় সরকার আরও জানিয়েছে, গোপন তথ্য সামনে আসায় প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কে অবনতি হতে পারে। এছাড়া সরকারের অনুমতি ছাড়া এই ধরনের নথি ফোটোকপি করা দেশের নিরাপত্তার পক্ষেও চিন্তার।

আগের এক শুনানিতে কেন্দ্রীয় সরকার আদালতে জানিয়েছিল, রাফাল সংক্রান্ত বেশ কিছু তথ্য প্রতিরক্ষা মন্ত্রক থেকে চুরি গেছে। পরে আবার তারা জানায় কোনও নথি চুরি যায়নি, শুধুমাত্র তা ফোটোকপি করা হয়েছে।