প্রশ্নফাঁস কান্ডের কথা আগেই জানত বোর্ড, বিপাকে পরীক্ষার্থীরা

ওয়েব ডেস্ক, ৩০ মার্চঃ সিবিএসই প্রশ্নফাঁসের ঘটনায় বিপাকে ২৮ লক্ষ পরীক্ষার্থী। জানা গিয়েছে, প্রশ্নফাঁস নিয়ে সিবিএসই-র কাছে আগে থেকেই খবর ছিল। এমনকি বোর্ডের কাছে তিনবার সতর্কবার্তা এসেছিল। সেকথা উল্লেখ করা হয়েছে এফআইআরে। কলকাতার একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছে এমনই কথা।

Top News

ওই সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী আরও জনা গিয়েছে, ২৩ মার্চ বোর্ডের দপ্তরে ফ্যাক্সে এসেছিল প্রথম অভিযোগ। এছাড়া, ২৮ মার্চ সিবিএসই-র চেয়ারপার্সনকে ইমেল করা হয়। ২৬ মার্চ সিবিএসই দপ্তরে আসে ইকনমিকস প্রশ্নের উত্তরের প্যাকেট। প্রশ্ন উঠেছে, এত কিছু সত্ত্বেও কী করে পরীক্ষার আয়োজন করল বোর্ড? এই ঘটনায় জড়িতদের শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী বলে জানা গিয়েছে।

এদিকে প্রশ্নফাঁসের কথা বুধবার সামনে আসার পরই ফের দশম শ্রেণির অঙ্ক এবং দ্বাদশ শ্রেণির অর্থনীতির পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। ফের পরীক্ষা নেওয়ার প্রসঙ্গে বোর্ডের দাবি, সিবিএসইর গ্রহণযোগত্যা এবং ভাবমূর্তি বজায় রাখতেই এই পদক্ষেপ। আগামী সপ্তাহের শুরুতেই সম্ভবত পুনরায় কবে পরীক্ষা হবে, সেই দিন ঘোষণা করবে বোর্ড বলে জানা গিয়েছে। এদিকে এই হয়রানির জেরে বোর্ডের দফতর এবং জন্তরমন্তরে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা বলে জানা গিয়েছে।