আজ  ব্রিটেনের আদালতে রায় নীরব মোদির জামিন মামলার

ওয়েব ডেস্ক, ১২ জুনঃ মুম্বাইয়ের হিরে ব্যবসায়ী নীরব মোদির প্রত্যর্পন মামলায় জামিন নিয়ে আজ বুধবার রায় দেবে ব্রিটিশ আদালত। কয়েক হাজার কোটি টাকার ব্যাঙ্ক কেলেঙ্কারিতে জড়িত মুম্বাইয়ের হিরে ব্যবসায়ী নীরব মোদি ব্রিটেনে পালিয়ে যায়। মঙ্গলবারই লন্ডনের রয়্যাল কোর্ট অফ জাস্টিসে মামলার শুনানি শেষ হয়েছে নীরব মোদীর। মামলার গুরুত্ব বিবেচনা করে আজই মামলার রায় দেওয়ার ইঙ্গিত দিয়েছেন বিচারক।

Top News

আজকের রায়ের উপরে নীরব মোদির ভাগ্য অনেকটাই নির্ভর করছে। জামিন পেলে তিনি অন্য কোনও দেশে পালিয়ে গিয়ে গা ঢাকা দিতে পারেন বলে সিবিআইয়ের আধিকারিকদের আশঙ্কা। তাই পলাতক হিরে ব্যবসায়ী যাতে জামিন না পান, তা নিশ্চিত করতে স্কটল্যান্ড ইয়ার্ডের গোয়েন্দা আধিকারিকদের মৌখিকভাবে অনুরোধ জানিয়েছেন সিবিআইয়ের শীর্ষ কর্তারা।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে ১৩ হাজার কোটি টাকা প্রতারণা করে বিদেশে পালিয়ে যান মুম্বাইয়ের এই হিরে ব্যবসায়ী নীরব মোদি ও তাঁর মামা মেহুল চোকসি। প্রতারণার অভিযোগের তদন্তে নেমেই নীরব মোদির নামে রেড কর্ণার নোটিশ জারির জন্য ইন্টারপোলের কাছে অনুরোধ জানায় সিবিআই। বিজেপি ঘনিষ্ঠ শিল্পপতি হিসেবে পরিচিত নীরব মোদির পালিয়ে যাওয়ার পিছনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচ্ছন্ন মদত রয়েছে বলে  কংগ্রেস সহ বিরোধী দলের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়েছে।

১৯ মার্চ লণ্ডনে পলাতক হিরে ব্যবসায়ীকে গ্রেফতার করে স্কটল্যান্ড ইয়ার্ডের গোয়েন্দারা। সেই থেকে জেল জহেফাজতেই রয়েছেন নীরব মোদি। যদিও মাঝে তিন-তিনবার জামিনের আর্জি জানিয়েছিলেন পলাতক হিরে ব্যবসায়ী। তবে প্রত্যেকবারই তাঁর জামিনের আর্জি খারিজ করে দেন ওয়েস্ট মিনিস্টার আদালতের বিচারক।