সাবধান, ভাইরাস পাঠিয়ে কম্পিউটার সিস্টেম বাঁচাতে টাকার দাবী করছে lokas

খবরিয়া২৪ ডেক্স, ১১ জুলাইঃ প্রথমে আপনার কম্পিউটার সিস্টেমে ভাইরাস ঢুকিয়ে দেবে। চোখের সামনে দেখবেন, একের পর ভিডিও, স্টিল ছবি, লেখা সহ বিভিন্ন তথ্য, এমনকি একের পর এক ড্রাইভ ধ্বংস করতে থাকবে। এরমধ্যেই আপনাকে ওয়ার্ড প্যাডে পুরো তথ্য ফিরিয়ে দেওয়া সহ কম্পিউটার সিস্টেম ঠিক করে দেওয়ার জন্য টাকা দাবী করবে বসবে। তখন আপনি কার্যত বুঝতে পারবেন আপনার পুরো সিস্টেম হ্যাক হয়ে গিয়েছে।

Top News

Lokas নামে ওই ভাইরাস নিয়ে এখন কার্যত আতঙ্ক শুরু হয়েছে গোটা পৃথিবী জুড়ে। তাই এই ভাইরাস থেকে সাবধান জরুরি হয়ে পড়েছে। এই ভাইরাস ব্যাক্তিগত কাজে ব্যবহৃত কম্পিউটার ল্যাপটপ তো বটেই, ব্যবসায়ীক প্রতিষ্ঠান, ব্যাঙ্ক, সরকারি দফতর যে কোন জায়গায় হানা দিতে পারে lokas vairus.  আর একবার আক্রান্ত হলে কতটা ক্ষতি করতে পারে, তা একমাত্র ভুক্তভোগীরাই জানেন।

কি কি ভাবে আপনার কম্পিউটারে এই ভাইরাস ঢুকতে পারে?

প্রথমত ফ্রি সফটওয়্যার, পর্ণ সাইট, এডাল্ট গেম সাইট গুলোর মাধ্যমে যেমন এই ভাইরাস আপনার কম্পিউটার বা ল্যাপটপে ঢুকে যেতে পারে। আবার ইউএসবি ফ্লাস ড্রাইভের মাধ্যমে ওই ভাইরাস ঢুকে যেতে পারে।

কি ভাবে বুঝতে পারবেন আপনার কম্পিউটার lokas vairus আক্রান্ত হয়েছে?

প্রথমেই আপনার কম্পিউটার সিস্টেম কাজ করতে করতে আচমকা বন্ধ হতে শুরু করবে। একের পর এক ব্রাউজার ওপেন হতে শুরু করবে। এমন সব ব্রাউজার ওপেন হবে। যা আপনার ব্রাইজার হিস্ট্রিতে ছিল না। এর মধ্যেই দেখবেন সি ড্রাইভের বাইরে থাকা বিভিন্ন ড্রাইভের ভিডিও ছবির ফাইল গুলো কোরাপ্ট হয়ে যাচ্ছে। ফাইলের লেখা থাকছে .lokas। বিভিন্ন ড্রাইভের তথ্য কোরাপ্ট করে শেষে সি ড্রাইভ কোরাপ্ট করতে শুরু করবে। এর মধ্যেই আপনার কম্পিউটার বা ল্যাপটপের ওয়ার্ড প্যাডে বিশাল এক চিঠি আসবে। সেখানে সব তথ্য ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়ে বড় অঙ্কের ইউএস ডলার। তারপর কিছুটা ছাড় দিয়ে আপনাকে নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হবে। জানানো হবে একটা নির্দিষ্ট সফটওয়্যার নাম। যা ব্যবহার করে ওই ভাইরাসের হাত থেকে আপনার সিস্টেমকে রক্ষা করতে হবে। আর সেই সফটওয়্যার যে খুব সস্তায় দেবে না। সেটা বুঝতে নিশ্চয়ই অসুবিধে হচ্ছে না।

তাই এই ভাইরাসের হাত থেকে বাঁচতে এখনই যে সাবধান হওয়া জরুরি, তা আর বলার অপেক্ষা রাখে না। আর বাঁচতে গেলে কি করতে হবে, সেটা এতক্ষণে নিশ্চিত বুঝেও গেছেন।