গোটা দেশের সাথে উওরবঙ্গেও পালিত হল যোগ দিবস

খবরিয়া ২৪ ব্যুরো, ২১ জুনঃ আজ আন্তর্জাতিক যোগ দিবস। গোটা দেশের সাথে উওরবঙ্গেও পালিত হল যোগ দিবস। কোচবিহার, মালদা, উত্তর দিনাজপুর সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় এদিন যোগ দিবসের অনুষ্ঠানে ছাত্র ছাত্রী থেকে শুরু করে সমাজের বিভিন্ন স্তরের মানুষ অংশ গ্রহণ করেন। কোচবিহারের নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে এদিন জেলা প্রশাসনের পক্ষ থেকে যোগ দিবস পালন করা হয়। কোচবিহারের বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীরা এদিন সেখানে যোগ ব্যায়াম অভ্যাস করে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করেন। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোচবিহারের জেলা শাসক কৌশিক সাহা, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুমিত গাঙ্গুলি, জেলা হাসপাতালের সুপার জয়দেব বর্মন ও আরও অনেকে।

Top News

কোচবিহারের জেলা শাসক কৌশিক সাহা বলেন, কোচবিহারের এই বার প্রথম এই ধরণের উদ্যোগ নেওয়া হয়েছে। কোচবিহারের প্রায় ৬০০ ছাত্রছাত্রী এবং যোগ অভ্যাসকারীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। মালদাতেও এদিন যোগ দিবস পালিত হয়। এদিন মালদায় যোগ দিবসের অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন বিজেপি নেতা রাহুল সিনহা। মালদায় যোগ দিবস পালনের ক্ষেত্রে মানুষের উৎসাহ দেখে তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন। বিএসএফ জওয়ানরাও এদিন যোগ দিবস পালন করেন। মালদার সীমান্ত অঞ্চলের মানুষও বিএসএফের উদ্যোগে যোগ দিবসের অনুষ্ঠানে অংশ গ্রহণ করেছিলেন। এদিন বিএসএফের ৬০ ব্যাটেলিয়ানের কমান্ডেন্ট হর্ষ নন্দন যোশী বলেন, আমাদের কাজে ভীষণ চাপ। তাই শরীর ও মনের সুস্থতার জন্য যোগ অভ্যাস করা খুবই প্রয়োজন। এই উদ্দেশ্যে গ্রামবাসীদের নিয়ে এই অনুষ্ঠান করা হয়েছে। উত্তর দিনাজপুরের পাঞ্জিপাড়ায় বিএসএফের ১৭১ ব্যাটেলিয়ানের পক্ষ থেকেও আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। ওই অনুষ্ঠানে সীমান্তবর্তী এলাকার মানুষ, বিভিন্ন স্কুলের ছাত্র- ছাত্রী, বিভিন্ন সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন। তাদের যোগ অভ্যাস করানো হয়। গোয়ালপোখর ১ নং ব্লকের নন্দঝাড় এলাকায় ছাত্রসমাজের প্রায় ৬০০ ছাত্রছাত্রী এদিনের অনুষ্ঠানে যোগ দান করেন। আন্তর্জাতিক যোগ দিবসে ছাত্রছাত্রীদের বার্তা।

উত্তর ২৪ পরগনার বসিরহাট বসিরহাট হাই স্কুলে আন্তর্জাতিক যোগ দিবস পালন করা। মহকুমার ৬ টি স্কুল ও কলেজের প্রায় ৩৫০ জন ছাত্রছাত্রীরা এদিনের অনুষ্ঠানে যোগ দেয়। এদিন সেখানে যোগ বিষয়ে প্রশিক্ষণ শিবির ও কর্মশালা হয়। মানুষের জীবনে যোগব্যালয়ামের উপকারিতা সম্বন্ধে ছাত্রছাত্রীদের অবহিত করা হয় । এছাড়া ছাত্রছাত্রীরা বিভিন্ন যোগব্যাায়ামের কসরৎ প্রদর্শন করে। এই প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষণ দেওয়ায় জন্যয ব্যাররাকপুর থেকে এনসিসির বেঙ্গল ৪৮ নং ব্যা টিলিয়ন থেকে সদস্যরা উপস্থিত ছিলেন। এনসিসির ৪৮ নং বেঙ্গল ব্যােটিলিয়নের সুবেদার কানাইলাল ঘোষ , এনসিসির সামাজিক উপদেষ্টা শঙ্কর চক্রবর্তী , এনসিসির সিপি অফিসার অসিত কবিরাজ ও প্রাক্তন এনসিসির সিভিল অফিসার অর্ণব অধিকারি এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।