ব্লক স্তরের কৃষিমেলা শুরু হল তুফানগঞ্জের বলরামপুরে

তুফানগঞ্জ, ২০ ডিসেম্বরঃ কৃষিমেলা শুরু হল বলরামপুরে। বৃহস্পতিবার তুফানগঞ্জ ১ নং পঞ্চায়েত সমিতির উদ্যোগে ওই কৃষিমেলা শুরু হয় বলরামপুর হাই স্কুলের মাঠে। এদিনের ওই কৃষিমেলার প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। তিনি ছাড়াও এদিন ওই মেলায় উপস্থিত ছিলেন বিধায়ক ফজলে করিম মিয়া, তুফানগঞ্জ ১ নং বিডিও শুভজিৎ দাসগুপ্ত, পঞ্চায়েত সমিতির সভাপতি পার্বতী বর্মন, পঞ্চায়েত সমিতির কৃষি কর্মদক্ষ উজ্জ্বল কান্তি বসাক, তুফানগঞ্জ ১ নং কৃষি আধিকারিক ঋতম সাহা, কোচবিহার জেলা কৃষি আধিকারিক বলরাম দাস সহ আরও অনেকে।

Top News

এদিন ওই মেলায় বিভিন্ন প্রান্ত থেকে কৃষকরা তাদের উৎপাদিত কৃষি পণ্য নিয়ে অংশগ্রহণ করেন। উদ্যোক্তারা জানান, ৩ দিন চলবে এই মেলা এবং সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এদিনের মেলায় ৭ জন কৃষককে কৃষি পেনশন ভাতার চেক প্রদান করেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

এদিন ওই কৃষি মেলায় উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “কৃষি, উদ্যান পালন, মৎস্য, খাদ্য, কৃষি বিপণন, সমবায় ও প্রাণী সম্পদ সবার যৌথ উদ্যোগে এই কৃষিমেলা অনুষ্ঠিত হচ্ছে। আর এই মেলার মধ্য দিয়ে বিভিন্ন আধিকারিকরা যে ভাবে তারা পরামর্শ দেন। সেই পরামর্শ পেয়ে আমাদের কৃষকরা বেশ উপকৃত হন। এই মুহূর্তে বাংলার কৃষকরা রেকর্ড সংখ্যক তারা ফসল ফলাচ্ছে। একটা সময় আমাদের যেমন বাহিরের থেকে খাবার আনতে হত এখন আমাদের কাছ থেকে বাহিরের রাজ্য গুলি খাবার বা খাদ্য চাচ্ছে। এতেই বোঝা যাচ্ছে রাজ্যের কৃষি দপ্তর কতটা এগিয়ে চলেছে। সারা ভারত বর্ষে যখন সাড়ে ১২ হাজার কৃষক ফসলের দাম না পেয়ে আত্মহত্যা করছে। কিন্তু পশ্চিমবঙ্গে এমন ধরনের দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেনি। এরাজ্যের কৃষকরা খেয়ে পরে ফসলের ন্যায্য দাম পেয়ে খুব সুখে ও খুশিতে আছে।”