দাম না মেলায় রাস্তায় আলু ফেলে দিনহাটায় বিক্ষোভ কৃষকদের

শুভদীপ চক্রবর্তী, দিনহাটাঃ বাজারে আলুর দাম পড়ে গিয়েছে এর জেরে চরম সমস্যায় পড়েছেন কৃষকরা। আলু চাষিদের বাঁচাতে ন্যূনতম ১ হাজার টাকা কুইন্টাল দরে সরকারকে আলু কিনতে হবে।’ এই দাবিকে সামনে রেখে কৃষিমেলায় বিক্ষোভ দেখাল সারা ভারত কৃষক সভার কর্মী সমর্থকরা। এদিন দিনহাটা কৃষি মেলা এলাকায় বিক্ষোভ দেখানোর পাশাপাশি দিনহাটা ২নং ব্লকের নাজিরহাটেও রাস্তায় আলু ফেলে বিক্ষোভ দেখায় কৃষকরা।

Top News

এদিনের এই কর্মসুচীতে সেখানে উপস্থিত ছিলেন সিপিআইএম নেতা তারপদ বর্মন, মনীন্দ্র চন্দ্র রায়, গৌরাঙ্গ পাইন, মুজিবর রহমান, এন্দাদুল হক্। নাজিরহাটে বিক্ষোভ চলাকালীন সেখানে উপস্থিত ছিলেন দিলীপ সরকার, উপেন বর্মন, তারা সাধন সিংহ সহ আরও অনেকে। এদিন তাঁরা রাস্তার ওপর আলু ছড়িয়ে দিয়ে এই বিক্ষোভ কর্মসুচী পালন করেন। আন্দোলনকারী সংগঠন নেতৃত্বের দাবি গোটা কোচবিহার জেলা জুড়ে আলু চাষীরা এক চরম সঙ্কটে রয়েছে।

এক বিঘা জমির ওপর আলু চাষ করতে যে খরচ হচ্ছে বাজারে যে দামে আলু বিক্রি হচ্ছে তাতে কৃষকদের লোকসান হচ্ছে। অথচ এই বিষয়ে রাজ্য সরকারের কোন হুশ নেই বলে তাঁরা অভিযোগ করেন। তারা ভোট নিয়েই ব্যস্ত হয়ে পড়েছেন। তাইতো কৃষকদের বাঁচাতে সরকারকে অবিলম্বে ১০০০ টাকা কুইন্টাল দরে আলু ক্রয় করতে হবে। সংগঠনের নেতা তারাপদ বর্মন বলেন, আলুর দাম কমে যাওয়ায় চাষিদের সমস্যায় পড়তে হচ্ছে। অবিলম্বে আলুর দাম বাড়ানো হোক এই দাবিকে সামনে রেখে এদিনের এই বিক্ষোভ কর্মসুচী বলে তিনি জানান। অন্যদিকে, এদিন সারা ভারত ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকেও দিনহাটা শহরে মিছিল করে মহকুমা শাসকের দপ্তরের সামনে বিক্ষোভ প্রদর্শন করা হয়। এদিন সেখানে বিক্ষোভ চলাকালীন উপস্থিত ছিলেন সারা ভারত যুবলীগের রাজ্য সম্পাদক আব্দুর রউফ, ফরওয়ার্ড ব্লক নেতা বিকাশ মন্ডল, জয় গুহ সহ আরো অনেকে। তাঁদের দাবী কৃষকরা আলুর সঠিক দাম পাচ্ছেনা। তাঁদের অবিলম্বে সঠিক মুল্য দিতে হবে। এই দাবিতেই এদিন তাঁরা মহকুমা শাসকের কাছে বিক্ষোভ দেখান।