তিরোধান দিবসে লোকনাথ স্মরণে ভক্তদের ঢল কোচবিহারে

কোচবিহার ৩ জুনঃ তিরোধান দিবসে লোকনাথ আরাধনা করতে ভক্তদের ঢল নামল  কোচবিহারে।  আজ যুগ পুরুষ লোকনাথ ব্রহ্মচারীর ১২৯ তম তিরোধান স্মরণোৎসব পালিত হয়। এই উপলক্ষে লোকনাথ মিশনের কোচবিহার শাখার সপ্তাহব্যপী নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে।  শহরের মান্টুদাশ গুপ্ত পল্লীতে লোকনাথ মিশন কার্যালয়ে ওই অনুষ্ঠান পালিত হয়।

Top News

এদিন চন্ডি পাঠ ও গীতা পাঠ সহ বিভিন ধর্মীয় আচার অনুষ্ঠান হয় সেখানে। সাতদিন ধরে ভাগবত পাঠ, কীর্তন, বিশ্বশান্তি যজ্ঞ, শোভা যাত্রা, পূজা আর্চনা সহ বিভিন্ন কর্মসূচি পালন করার উদ্যোগ নিয়েছে মিশন কর্তৃপক্ষ। কোচবিহার হাসপাতাল চৌপথীতে অবস্থিত সৎকার সমিতি মন্দিরেও পূজিত হয় লোকনাথ ব্রহ্মচারী। খাগড়াবাড়ি লোকনাথ মন্দির, নিউ কোচবিহার লোকনাথ মন্দির সহ কোচবিহারের বিভিন্ন মন্দিরে ও বাড়িতে পূজা করতে দেখা যায় লোকনাথ ভক্তদের।

১১৩৭ বঙ্গাব্দের ১৮ ভাদ্র ২৪ পরগনা জেলার চৌরাশি চাকলা গ্রামে জন্মগ্রহন করেন লোকনাথ। সঙ্গী বেনি মাধব কে নিয়ে ছেলেবেলাতেই ঘর ছেরে সন্ন্যাস ধর্ম গ্রহন করেন। এবং বিশ্বের নানান স্থানে ধর্ম প্রচার করেন।  ১৬০ বছর বয়সে তিনি দেহ ত্যাগ করেন। বাদুরি গ্রামে নিজের মন্দির প্রতিষ্ঠা করে ধর্মচারন করেছিলেন। ১২৯৭ বঙ্গাব্দে ১৯ জ্যৈষ্ঠ তিনি দেহ ত্যাগ করেন। তার অভয় বানি ছিলো “আমি নিত্য পদার্থ, আমার নাশ নাই। ডাকলেই আমাকে পাওয়া যাবে”।