পুরনো সাইকেলকে ইলেকট্রিক মোটর চালিত সাইকেলে রুপান্তরিত করে চমক কোচবিহারের যুবকের

প্রশান্ত দে, কোচবিহারঃ ছেলেবেলা থেকেই যন্ত্রের প্রতি বিশেষ আগ্রহ কোচবিহার জেলার চকচকা অঞ্চলের বড়গিলা এলাকার যুবক নন্দন শীলের। ছেলেবেলা থেকেই বিভিন্ন খেলনাকে ভেঙ্গে নিজের মত করে তৈরি করার প্রবনতা ছিল তার। স্কুলের নানা ধরনের যান্ত্রিক জিনিস তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিল সে। এবার নিজের পরিশ্রম ও বুদ্ধির জোরে তৈরি করল ইলেকট্রিক মোটর চালিত সাইকেল। আগামি দিনে ডিজেল ইঞ্জিন দিয়ে লাইট ওয়েট হ্যলিকপ্টার তৈরির পরিকল্পনা রয়েছে তার।

Top News

নন্দন শীল বলেন, “এই সাইকেল তৈরি করতে আমার ২০ হাজার টাকা খরচা হয়েছে। ভবিষ্যৎতে ডিজেল ইঞ্জিন দিয়ে লাইট ওয়েট হ্যলিকপ্টার তৈরির পরিকল্পনা রয়েছে”। নন্দন শীল আরও বলেন, “আমি ছোট্ট বেলা থেকেই যন্ত্রের প্রতি বিশেষ টান অনুভব করি। খুব ছোট বেলাতেই রেডিয়, টেপ রেকর্ডারের মত ছোট জিনিশ গুলি সারাই-এর কাজ করতে ভালোবাসতাম। আমি অনেক পরিশ্রম করে এই সাইকেল তৈরির কাজটি সম্পন্ন করেছি”।

নন্দন শীল পেশায় কম্পিউটার ম্যকানিক। কম্পিউটার সারাইয়ের বিভিন্ন কাজে ব্যাস্ত থাকে সে। সেই কাজের মধ্যেও সময়ের ফাকে ফাকে মোটর চালিত সাইকেল তৈরির পরিকল্পনা করে নন্দন। সেই মত একটি পুরনো সাইকেল কিনে ধিরে ধিরে সেই সাইকেলটিকে মোটর চালিত সাইকেলে পরিবর্তন করে।