আপনি কী নিয়মিত সাইকেল চলান তাহলে সাবধান? জেনে নিন এর জন্য কি বিপদ অপেক্ষা করছে আপনার জন্য?

আপনি কী নিয়মিত সাইকেল চালান? প্রেমিকাকে সাইকেলের সামনে বসিয়ে ঘুরতে যাওয়ার মধ্যেও রোম্যান্টিকতা রয়েছে, তা অস্বীকার করার উপায় নেই। সাইকেল চালানোর কিন্তু বেশ কিছু ভালো দিক আছে, সে বিষয়েও কোনও সন্দেহ নেই। তবে ভালো দিকের পাশাপাসি এর ক্ষতিকারক দিকটাও অবশ্যই মাথায় রাখা উচিৎ। না হলে সারাজীবন এর জন্য আক্ষেপ করতে হতে পারে। আমেরিকার কর্নেল ইউনিভার্সিটির অধ্যাপক হ্যারি ফিশ এমনই ক্ষতির কথা বলেছেন।

Top News

মূল সমস্যা সাইকেলের সিটের আকৃতি নিয়ে হ্যারি ফিশের মতে। কমবেশি সব সাইকেলেরই সিটের আকৃতি একরকমের হয়। সাধারণত সাইকেলের সিটের পিছন দিকের যে সমান অংশটির উপরে আরোহী বসেন, সেখানে তাঁর পেলভিক বোনের উপরে চাপ পড়ে। আর সাইকেলের সিটের সামনের দিকে ছুঁচলো অংশ থাকে। এই ছুঁচলো অংশ নিয়েই সমস্যা বিশেষজ্ঞরা মনে করেন। সাইকেলে চলানোর সময়ে ছেলের যৌনাঙ্গ এবং তাঁর আশপাশের সংবেদনশীল অংশে অস্বাভাবিক চাপ পড়ে।

চিকিৎসকরা বলছেন, পুরুষাঙ্গের একটি ‘রগ’ কুঁচকির সাথে যুক্ত থাকে। যা যৌনমিলকালে ইরেকশনের সময়ে পুরুষাঙ্গকে প্রয়োজনীয় সাপোর্ট দেয়। অনেকেই হয়তো সাইকেল চালানোর সময়ে বুঝতে পারেন না, এই রগ জন্যই সাইকেল চালানোর সময়ে পুরুষাঙ্গের উপরে চাপ পড়ে। এবং এই চাপ পুরুষাঙ্গের ভিতরের স্নায়ু এবং ধমনীর উপরেও পড়ে। সাময়িকভাবে এই এর থেকে পুরুষাঙ্গে অসাড়তা দেখা দিতে পারে। সেই কারণে নিয়মিত বেশি সময় ধরে সাইকেল চালালে চিরকালের মতো যৌনমিলনের ক্ষেত্রে অক্ষমতা দেখা দিতে পারে। কারণ, ইরেকশনের ক্ষমতাই হারিয়ে ফেলেন পুরুষরা।