হোলির দুদিন আগে জঙ্গলে ঢোকার সম্পূর্ণ পথ সিল করে দেওয়া হবে , জানালেন লঙ্কাপাড়া রেঞ্জ অফিসার

আলিপুরদুয়ার, ১৭ মার্চঃ উৎসবের নাম করে বন্যপ্রাণ হত্যা বন্ধ করার জন্য কঠোর পদক্ষেপ গ্ৰহণ করল জলদাপাড়া জাতীয় উদ্যান কতৃপক্ষ । পুরানো নিয়ম মেনে হোলি সময় দেশে কিছু সম্প্রদায়ের মানুষেরা মেতে ওঠে শিকার উৎসবে আর এই শিকার উৎসবের অংশ হিসেবে জঙলে প্রবেশ করে শিকার করা হয় এই প্রথা চলে আসছে ।

Top News

এই প্রথাটা উঠে গেলেও এখন ও কিছূ কিছু জায়গায় শোনা যায় হোলির সময় শিকার উৎসবের নাম করে বন্যপ্রাণ নিধন চলছে । আর এই শিকার উৎসব বন্ধ করতে কড়া পদক্ষেপ গ্ৰহণ করল বনদপ্তর। হোলির দুদিন আগে ১৮ মার্চ থেকে ২৩ মার্চ ওবধি জঙ্গলে ঢোকার সম্পূর্ণ পথ সিল করে দেওয়া হবে তার সঙ্গে ২৪ ঘণ্টা চলবে কড়া টহলদারি এছাড়া জঙ্গলে বিভিন্ন জায়গায় ক্যািম্প করে পাহাড়ারত থাকবে বনদপ্তর এবং এই কয়েকদিন জন্যন বাড়তি কিছু পেট্রোলিং গাড়ি টহল দিবে বলে জানালেন লঙ্কাপাড়া রেঞ্জ অফিসার বিশ্বজিৎ বিশয়ী।

তিনি জানান শিকার উৎসব বলে কিছু হয়না আমাদের বুঝতে হবে পরিবেশের জন্য বন্যজপ্রাণ অপরিহার্য। যদি এই সময়ে কাউকে জঙ্গলে প্রবেশ করতে দেখা যায় তাহলে তাকে গ্ৰেপ্তার করা হবে এবং তার ৩ থেকে ৭ বছরের জন্য জেল ও হতে পারে ।

তিনি আরও জানান, এই বিষয়ে জঙ্গল সংলগ্ন বনবস্তি এলাকায় মাইকিং করা হবে এবং বনবস্তি এলাকায় সচেতনতা শিবির ও করা হয়েছে আমরা সবাইকে আবেদন জানাচ্ছি আপনারা আনন্দে হোলি মানান কিন্ত জঙ্গলে প্রবেশ করবেন না ।