Be Well

স্টেশনের পাশে নালায় মোহনদের দেখতে ভিড় বাণেশ্বরে

বাণেশ্বর (কোচবিহার), ১৩ আগস্টঃ কোচবিহার ২ নং ব্লকের বাণেশ্বর জেলার মানুষের কাছে খুবই পরিচিত। এখানেই আছে বাণেশ্বর শিব মন্দির। কোচবিহার ও পার্শ্ববর্তী জেলা থেকে পুণ্যার্থী ও পর্যটকরা আসেন এই মন্দিরে। শ্রাবণ মাস ধরে এখানে পুজো দেওয়ার জন্য ভক্তদের ঢল নামে। আর এই মন্দিরের পাশেই রয়েছে শিব দিঘি। যেখানে দেখা যায় ‘মোহনদের’। শিব দিঘির কচ্ছপদের মোহন বলা হয়। তার মধ্যে অনেক মোহন আছে যার বয়স আমার আপনার বয়সের দ্বিগুণ বা তিনগুন। বাণেশ্বর সংলগ্ন এলাকাতেও বিভিন্ন পুকুর বা ডোবাতেও মোহনদের দেখা যায়।

আজ শ্রাবণ মাসের শেষ সোমবার। গতকাল রাত থেকে আজ সারাদিন ধরে প্রচুর ভক্ত মন্দিরে পুজো দিতে আসেন। এদিন বাণেশ্বর রেল স্টেশনের পাশে একটি নালাতে হঠাৎ করে ২০-২৫ টি বড় আকারের মোহন দেখা যায়। মোহনদের দেখতে বিভিন্ন জায়গা থেকে মন্দিরে পুজো দিতে আসা পুণ্যার্থী এবং উৎসাহী মানুষ সেখানে ভিড় জমায়। অনেকে মোবাইল দিয়ে ছবিও তুলে নেন। স্থানীয়দের অনেকেই বলে, এই নালাতেও মোহন আছে। আশেপাশের ডোবাতেও তাদের দেখা যায়। কিন্তু বাইরে থেকে আসা অনেক পুণ্যার্থী ও সাধারণ মানুষের কথায়, নালাটি পরিছন্ন রাখতে হবে। যাতে এখানকার জল খারাপ না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

 

 

 

 

কোচবিহার জেলা পরিষদের সদস্য তথা স্থানীয় বাসিন্দা পরিমল বর্মন বলেন, “বাণেশ্বরের প্রায় সব পুকুরে প্রচুর পরিমাণে মোহন(কচ্ছপ) রয়েছে। শিব দিঘিতে যত মোহন আছে তার চেয়ে বেশি মোহন আশেপাশের পুকুরগুলিতে আছে। ওরা ওদের মত থাকে। কেউ তাদের বিরক্ত করে না।”

আমাদের খবর টেলিগ্রামে পেতে ক্লিক করুন নীচের লিঙ্কে:  http://t.me/khaboria24
হোয়াটস্যাপে আমাদের সাথে যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন:  http://bit.ly/2DpZN6l

ফেসবুকে আমাদের সাথে যুক্ত হতে এই লিংকে ক্লিক করে লাইক করুন: https://www.facebook.com/khaboria24/