Be Well

বিচারপতি অসুস্থ, পিছোল পঞ্চায়েত মামলার শুনানি

ওয়েব ডেস্ক, ১৪ আগস্টঃ ফের পিছিয়ে গেল পঞ্চায়েত মামলার শুনানি। জানা গেছে, সুপ্রিম কোর্টের বিচারপতি চন্দ্রচূড় অসুস্থ থাকার কারনে পঞ্চায়েত মামলার শুনানি ফের পিছিয়ে গিয়েছে। পরবর্তী শুনানি কবে হবে তা এখনও স্পষ্ট নয়। ফলে পঞ্চায়েতে বোর্ড গঠন নিয়ে অনিশ্চয়তা রয়েই গেল বলে বিভিন্ন রাজনৈতিক মহলের ধারনা।

সোমবার সুপ্রিম কোর্টে পঞ্চায়েত মামলার এক প্রস্ত শুনানি হয়েছিল। তখন রাজ্য সরকার, বাংলার শাসক দল এবং রাজ্য নির্বাচন কমিশনের তরফে সওয়াল করা হয়। কিন্তু বিজেপি-র আইনজীবী তাঁর সওয়াল শেষ করতে পারেননি। তাই মঙ্গলবার মামলার ফের শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু আইনজীবীরা সুপ্রিম কোর্টে গিয়ে জানতে পারেন বিচারপতি চন্দ্রচূড় অসুস্থ। রাজ্য সরকার ও তৃণমূল কংগ্রেসের তরফে অন্তর্বর্তী রায় দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন করা হয়। কিন্তু তাতে রাজি হয়নি সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের বক্তব্য, যেহেতু মামলাটি ডিভিশন বেঞ্চে শুনানি হচ্ছে, তাই একজন বিচারপতি অনুপস্থিত থাকতে কোনও অন্তর্বর্তী রায় ঘোষণা করাও সম্ভব নয়। মামলার পরবর্তী শুনানি কবে হবে তাও এখনই বলা যাচ্ছে না। নয়াদিল্লি থেকে এই বার্তা পেয়ে উদ্বেগে রয়েছে নবান্নে। কারণ, মামলার নিষ্পত্তি না হলে বহু জেলায় পঞ্চায়েতের ত্রিস্তরে প্রশাসক নিয়োগ করতে হবে। নইলে পঞ্চায়েতের কাজ, আথির্ক বরাদ্দ ইত্যাদি বন্ধ হয়ে যাবে। এখন দেখার নবান্ন এ ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত,পঞ্চায়েত নির্বাচনে ৩৪ শতাংশ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছিলেন শাসক দল তৃনমূল কংগ্রেসের প্রার্থীরা। কিন্তু তা চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে গিয়েছিল বিজেপি। সুপ্রিম কোর্টের তিন বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছিল, মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই ৩৪ শতাংশ আসনে জয়ী প্রার্থীদের নাম ঘোষণা করে কোনও নোটিফিকেশন বের করা যাবে না। ফলে সেখানে বোর্ড গঠন করাও যাবে না।

পঞ্চায়েত মন্ত্রী আবার বলেন, আগস্ট মাসের মধ্যে রায় দান হলে সমস্যা নেই। চলতি মাসের মধ্যে পঞ্চায়েত গুলির মেয়াদ শেষ হবে। পাশাপাশি এ মাসের ১০ তারিখ রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয় আগামী ১৬ আগস্ট থেকে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হওয়া সদস্যদের নিয়ে বোর্ড গঠনের প্রক্রিয়া শুরু করা হবে।

আমাদের খবর টেলিগ্রামে পেতে ক্লিক করুন নীচের লিঙ্কে:  http://t.me/khaboria24
হোয়াটস্যাপে আমাদের সাথে যুক্ত হতে এই লিংকে ক্লিক করুন:  http://bit.ly/2DpZN6l

ফেসবুকে আমাদের সাথে যুক্ত হতে এই লিংকে ক্লিক করে লাইক করুন: https://www.facebook.com/khaboria24/