আধার কার্ডের স্টেটাস কি করে চেক করবেন, জানুন  

ওয়েব ডেস্ক,১৬মেঃ আপনার আধার আপনার পরিচয়। কিভাবে আপনি আপনার আধার কার্ডের স্টেটাস চেক করবেন তা জানেন কি? সাধারণত আবেদন করার ৯০ দিন পর জেনারেট হয়ে থাকে আধার কার্ড। এর জন্য Unique Identification Authority Of India আপনাকে লগ ইন করতে হবে ৷ স্টেটাস চেক করার জন্য আধার ইনরোলমেন্ট স্লিপ থাকতে হবে ৷ আধার কার্ডের জন্য আবেদন করার পর আপনাকে এনরোলমেন্ট স্লিপ দেওয়া হয়ে থাকে।

Top News

আধারের জন্য আবেদন করার সময় আপনি যদি ফোন নম্বর দিয়ে থাকেন তাহলে আধার জেনারেট হয়ে গেলে আপনার কাছে এসএমএস আসবে৷ কিন্তু আপনি স্টেটাস চেক করতে চাইলে UIDAI এর ওয়েবসাইটে আপনাকে যেতে হবে।

 কীভাবে চেক করবেন স্টেটাস দেখে স্টেপগুলি হল, প্রথমে www.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে My Aadhar Card অপশন থাকবে ৷ তার নিচেই Check Aadhar Status এ ক্লিক করতে হবে। এরপর আপনার এনরোলমেন্ট আইডি দিতে হবে ৷ ক্যাপচা কোড দিয়ে চেক স্টেটাসে ক্লিক করলেই জানতে পারবেন স্টেটাস। আপনার আধার জেনারেট হয়ে থাকলে আপনি এখান থেকে আধার কার্ড ডাউনলোড করতে পারবেন ৷ আপনার ফোন নম্বর রেজিষ্টার করা থাকলে ফোনেই আপনি আধার ডাউনলোড করতে পারবেন।

 এছাড়া UIDAI-এর হেল্পলাইন নম্বরে ফোন করেও আধার জেনারেট হওয়ার খবর জানতে পারবেন৷ এনরোলমেন্টের পর হেল্পলাইন নম্বর ১৯৪৭ এ ফোন করতে হবে এবং তাদের দেওয়া নির্দেশ ঠিকমতো পালন করতে হবে ৷ এনরোলমেন্ট আইডি হাতে কাছের রাখতে হবে কারণ ফোনে এই নম্বর আপনার কাছে চাওয়া হবে ৷ আধার জেনারেট হয়ে গিয়ে থাকলে আপনার আধার নম্বরও বলে দেওয়া হবে ৷ আধার নম্বর লিখে নেওয়া পর ওয়েবসাইটে গিয়ে আধার ডাউনলোড করতে পারবেন আপনার আধার কার্ড।