দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের জয়ের যাত্রা শুরু বাংলাদেশের

ওয়েব ডেস্ক, ৩ জুনঃ দক্ষিণ আফ্রিকার মতো শক্ত প্রতিপক্ষকে পরাস্ত করে বিশ্বকাপ অভিযান শুরু করল বাংলাদেশ। চলতি মরশুমের বিশ্বকাপে এই প্রথম এশিয়ার কোনও দেশ জয়ের মুখ দেখতে পেল। ওভালে এদিন ২১ রানে দক্ষিণ আফ্রিকাকে হারায় বাংলাদেশরা। প্রথমে ব্যাট করে ৩৩১ রান তোলে সাকিব, সৌম্যস মুশফিকুররা। জবাবে ৫০ ওভার ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ৩০৯ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

Top News

নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে ব্যাট করতে নামা বাংলাদেশ, ইনিংসের শুরু থেকেই আক্রমণাত্মক রণনীতি নেয়। ছয় চার সহযোগে ৩০ বলে ৪২ রান করে আউট হন ওপেনার সৌম্য সরকার। ২৯ বলে ১৯ রান করেন অভিজ্ঞ তামিম ইকবাল। ৭৫ রানের মাথায় দলের দুই ওপেনার আউট হওয়ার পর জুটি বেঁধে বাংলাদেশের ইনিংস এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নেন সাকিব-আল-হাসান ও মুশফিকুর রহিম। কাগিসো রাবাডা, ক্রিস মরিস সম্বলিত বিশ্বের অন্যতম সেরা বোলিং অ্যাটাক নিয়ে কার্যত ছেলেখেলা করেন বাংলাদেশের দুই প্রাক্তন অধিনায়ক।

বাংলাদেশ ২১৭ রানে পৌঁছলে ব্যক্তিগত ৮৪ বলে ৭৫ রানের মাথায় ইমরান তাহিরের বলে আউট হন সাকিব। পাঁট নম্বরে নামা মহম্মদ মিঠুনও ২টি চার ও একটি ছয় সহযোগে করেন ২১ বলে ২১ রান। ৮০ বলে ৭৮ রান করে আন্দিলে ফেহলুকোয়াওয়ের বলে আউট হন মুশফিকুর। এরপর মহম্মদুল্লা ও মোসাদ্দেক হোসেনের যথাক্রমে ঝড়ো ৩৩ বলে ৪৬ ও ২০ বলে ২৬ রানের দৌলতে দক্ষিণ আফ্রিকাকে পাহাড় প্রমাণ টোটালের সামনে দাঁড় করাতে সক্ষম হয় বাংলাদেশ। প্রোটিয়াসদের হয়ে ২টি করে উইকেট নেন ইমরান তাহির, ক্রিস মরিস ও আন্দিলে ফেহলুকোয়াও।

বাংলাদেশের মুস্তাফিজুর রহমান তুলে নিয়েছেন ৩টি উইকেট। মেহেদি হাসান এবং সাকিব আল হাসান ১ করে উইকেট নেনে। এছাড়া মহম্মদ সইফুদ্দিনের বলে আউট হয়েছেন দক্ষিণ আফ্রিকার দুই তাবড় ব্যাটসম্যান। প্রথম ম্যাচ জিতে দুই পয়েন্ট পেয়ে গিয়েছে বাংলাদেশ। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা দুটো ম্যাচ হেরে শূন্য পয়েন্টেই রয়েছে। ম্যাচের সেরার পুরস্কার উঠেছে সাকিব আল হাসান।