২০২০ সালে মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ভারতে

ওয়েব ডেস্ক, ১৬ মার্চঃ ২০২০ সালে মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ হবে ভারতে। ২০১৭ সালে সফল ভাবে অনূর্ধ্ব ১৭ ছেলেদের বিশ্বকাপ আয়োজন করার পুরস্কারস্বরূপ ওই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

Top News

শুক্রবার মায়ামিতে ফিফা কংগ্রেসে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ দিন রাতে ফিফার সিদ্ধান্তের খবর ভারতে পৌঁছলে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন তা টুইট করে জানিয়েছে। এআইএফএফ জানিয়েছে, “এটা অত্যন্ত আনন্দের খবর। ভারতে আবার একটা বিশ্বকাপ হচ্ছে”।

তবে ভারতকে সবুজ সঙ্কেত দিলেও এখনও বহু কাগজপত্র ভারতকে জমা দিতে হবে আগামী চার মাসের মধ্যে। আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের ক্ষেত্রে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বিধিনিষেধ রয়েছে। এখানেই শেষ নয়, সামনে লোকসভা নির্বাচন। চার মাসের মধ্যে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরের ‘নো অবজেকশন’ ফিফার দপ্তরে পৌঁছতে হবে। নতুন সরকার বসতে বসতে আগামী চার মাস সময় লাগবে। বিদেশ মন্ত্রকের ‘নো অবজেকশন’ লাগবে। পাশাপাশি পাকিস্তান টিম কোয়ালিফাই করলে সেই টিমকে ভারতে ঢুকতে দিতে হবে। ফলে ফিফা ঘোষণা করলেও তা নিয়ে জলঘোলা হওয়ার সম্ভাবনা প্রবল।

২০২০ সালে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের আয়োজনের জন্য ভারতের সঙ্গে দাবিদার ছিল ফ্রান্স। কিন্তু ২০১৯ সালের সিনিয়র বিশ্বকাপে ফ্রান্স আয়োজক হওয়ায় বাদ চলে গিয়েছে অনূ্র্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ আয়োজকের দাবি থেকে। সেখানেই ভারতের স্থান হয়। ২০২০ সালে বিশ্বকাপের দিনক্ষণ, এখনও ঠিক হয়নি। ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে পরে দিনক্ষণ ও ম্যাচের স্থান ঠিক হবে বলে জানা গিয়েছে।