বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ৪ উইকেটে হারিয়ে শীর্ষে নিউজিল্যান্ড

ওয়েব ডেস্ক, ২০ জুনঃ দুর্দান্ত এক ম্যাচ দেখলো ক্রিকেট বিশ্বকাপ। শেষ পর্যন্ত জমে থাকা ম্যাচে শ্বাসরুদ্ধকর জয় তুলে নিলো নিউজিল্যান্ড। বুধবার বার্মিংহ্যামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪ উইকেটে জয় পেল নিউ জিল্যান্ড। ২৪২ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩ বল বাকি থাকতেই প্রয়োজনীয় রান তুলে ফেলে তারা। এই জয়ে সেমিফাইনালের পথে বড় ধাপ ফেললো নিউজিল্যান্ড।

Top News

আউটফিল্ড ভেজা থাকায় বুধবার দেরিতে শুরু হওয়া ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৯ ওভারে। টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। কন্ডিশনের সুবিধা দারুণ ভাবে কাজে লাগান নিউ জিল্যান্ডের বোলাররা। তাঁদের দাপেট দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের পক্ষে রান তোলা কষ্টসাধ্য হয়ে পড়েছিল। হাশিম আমলা এবং ডাসেনের দায়িত্বশীল ব্যাটিংয়ের উপরে ভর করে শেষ পর্যন্ত নির্ধারিত ৪৯ ওভারে ৬ উইকেটে ২৪১ রান তোলে দক্ষিণ আফ্রিকা।

টার্গেট তাড়া করতে নেমে একের পর এক উইকেট হারিয়ে শুরুর দিকে হোঁচট খায়  নিউজিল্যান্ড।  শুরুতেই কলিন মুনরোর (৯) উইকেট হারিয়ে বসে৷ মার্ডিন গুপ্তিলকে সঙ্গে নিয়ে প্রাথমিক বিপর্যয় রোধ করেন উইলিয়ামসন৷ দ্বিতীয় উইকেটের জুটিতে ৬০ রান যোগ করেন দু’জনে৷ শেষে গুপ্তিল দূর্ভাগ্যজনকভাবে হিট উইকেট হয়ে ক্রিজ ছাড়েন৷ রস টেলর (১) ও টম লাথামকে (১) পর পর ফিরিয়ে দেন মরিস৷ নিশাম ও গ্র্যান্ডহোমকে সঙ্গী করে নিউজিল্যান্ডকে ধীরে ধীরে জয়ের দোরগোড়ায় নিয়ে যান উইলিয়ামসন৷

নিশাম ৩৪ বলে ২৩ ও গ্র্যান্ডহোম ৪৭ বলে ৬০ রানের লড়াকু ইনিংস খেলে প্যাভিলিয়নের পথে হাঁটা লাগান৷ শেষ ওভারে জয়ের জন্য ৮ রান দরকার ছিল কিউয়িদের৷ স্যান্টনারকে (২) সঙ্গে নিয়ে যথাযথ ফিনিশিং টাচ দেন কিউয়ি দলনায়ক৷ একটি ছক্কা ও একটি চারের সাহায্যে ব্যক্তিগত শতরান পূর্ণ করার পাশাপাশি দলকে জয় এনে দেন উইলিয়ামসন৷ শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ১০৬ রান করে৷ ম্যাচের সেরাও হন তিনি৷ এই জয়ের ফলে ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠল নিউজিল্যান্ড। অন্যদিকে, ৬টি ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩ পয়েন্ট। এই মুহূর্তে আট নম্বরে আছে তারা। এখনও পর্যন্ত আফগানিস্তানের বিপক্ষে একমাত্র জয়টি পেয়েছে দক্ষিণ আফ্রিকা।