রোহিতের শতরানে বিশ্বকাপের জয়ের অভিযান শুরু ভারতের

ওয়েব ডেস্ক, ৬,জুনঃ দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপে দারুণ শুরু ভারতের। বুধবার দলের অভিষেক ম্যাচে দুর্দান্ত শতরান করলেন রোহিত শর্মা। রোহিত শর্মার দুরন্ত শতরানের সুবাদে ভারত ৪৭.৩ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ২৩০ রান তুলে ম্যাচ জিতে যায় এবং প্রত্যাশিত জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে৷ ৪ উইকেট নিয়ে প্রোটিয়া ব্যাটিংকে ভোঁতা করার কাজে সবাইকে পিছনে ফেললেন যজুবেন্দ্র চাহাল।

Top News

এদিন টসে জিতে প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি সকলকে চমকে দিয়ে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। শুরু থেকেই ভারতের বোলাররা দক্ষিণ আফ্রিকাকে চাপে রেখেছিল। অনবদ্য বোলিং করেন জসপ্রীত বুমরা ও ভুবনেশ্বর কুমার। এদিন মহম্মদ শামিকে খেলায়নি ভারত। বদলে দুই স্পিনার মাঠে নামান কোহলি। আর কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল তার দাম রাখেন। কুলদীপ ৪৬ রানে ১টি ও কুলদীপ ৫১ রানে ৪ উইকেট নেন। এদিকে বুমরা ৩৫ রানে ২টি ও ভুবি ৪৪ রানে ২টি উইকেট নেন। সবমিলিয়ে ভারতীয় বোলারদের দাপটে দক্ষিণ আফ্রিকা ৫০ ওভারে ৯ উইকেটে মাত্র ২২৭ রান করে। প্রোটিয়াদের হয়ে কেউ অর্ধশতরান পাননি। ডু প্লেসি ৩৮, ভ্যান ডার ডাসেন ২২, ডেভিড মিলার ৩১, ফেলুকওয়াও ৩৪ ও শেষদিকে ক্রিস মোরিস ৪২ ও কাগিসো রাবাদা ৩১ রান করে দলকে ভদ্রস্থ জায়গায় পৌঁছে দেন।

জবাবে রান তাড়া করতে নেমে শিখর ধাওয়ান ৮ রানে আউট হয়ে ফেরেন। কোহলি ১৮ ও কেএল রাহুল ২৬ রান করেন। এঁদের সকলকে নিয়েই ছোট ছোট পার্টনারশিপ গড়েন রোহিত। মিডল ওভারে মহেন্দ্র সিং ধোনিকে (৩৪ রান) সঙ্গে নিয়ে লম্বা পার্টনারশিপ গড়ে ম্যাচ ভারতের আয়ত্তে নিয়ে আসেন রোহিত। ধোনি ফিরে গেলেও তার খামতি পূরণ করেন হার্দিক। ৭ বলে ১৫ রানে অপরাজিত থাকেন তিনি। রোহিত শর্মা শেষ অবধি ১৪৪ বলে ১২২ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। একইসঙ্গে এদিন একদিনের ক্রিকেটে ২৩তম শতরান করে তিনি টপকে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। সৌরভের ২২টি শতরান রয়েছে একদিনের ক্রিকেটে।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই জয় হাসিল করার ফলে ভারতীয় সমর্থকদের উচ্ছ্বাস এদিন বাঁধ ভাঙে। টুইটার ও ফেসবুকে একের পর এক পোস্ট দিয়ে প্রিয় তারকাদের প্রতি সমর্থন ও ভালোবাসা জানাতে তাঁরা কার্পণ্য করেননি। অন্য দিকে, পর পর ৩ ম্যাচ হেরে বিশ্বকাপে বেশ  কিছুটা ব্যাকফুটে প্রোটিয়ারা। চিরকেলে ‘চোকার্স’ অপবাদ ঘোচাতে এবার তাঁরা ঘুরে দাঁড়াবেন কি না, সেদিকেই চোখ রয়েছে ক্রিকেট বিশ্বের।