বিশ্বকাপে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে, সেমিফাইনালে ভারতের মুখোমুখি নিউজিল্যান্ড

ওয়েব ডেস্ক, ৭ জুলাইঃ শ্রীলঙ্কাকে সাত উইকেটে হারিয়ে অনবদ্যভাবে গ্রুপ লিগের অভিযান টেবিলের শীর্ষে শেষ করল ভারতীয় দল। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৬৪ রান তাড়া করতে নেমে ভারত ৩৯ বল বাকি থাকতে জিতে নেয়। ফের শতরান করেন রোহিত শর্মা। এই নিয়ে এক বিশ্বকাপে পাঁচটি শতরান করে এক অনন্য রেকর্ড গড়লেন তিনি। এর পাশাপাশি এদিন আর এক ওপেনার কেএল রাহুল বিশ্বকাপে প্রথম শতরানটি করে ফেলেন।

Top News

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা শুরুতেই পরপর চারটি উইকেট হারায়। অধিনায়ক করুণারত্নে ১০ রান করে ফেরেন। আর এক ওপেনার কুশল পেরেরা করেন ১৮ রান। তিন নম্বরে নামা আবিষ্কা ফার্নান্ডো যাকে শ্রীলঙ্কার অন্যতম ভবিষ্যৎ ব্যাটসম্যান হিসেবে মনে করা হচ্ছে, তিনিও মাত্র ২০ রান করে ফেরত যান। এভাবেই মাত্র ৫৫ রানের মধ্যে চারটি উইকেট হারায় শ্রীলঙ্কা। এই অবস্থা থেকে শ্রীলঙ্কাকে ভদ্রস্থ রানে পৌঁছে দেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ১২৮ বলে ১১৩ রানের ইনিংস খেলেন তিনি। তাঁকে যোগ্য সঙ্গ দেন লাহিরু থিরিমানে। তিনি করেন ৫৩ রান। এবং শেষদিকে ধনঞ্জয় ডি সিলভা গুরুত্বপূর্ণ ২৯ রান করে যান। সবমিলিয়ে ৭ উইকেটে ২৬৪ রানে থামে শ্রীলঙ্কা।

জবাবে ব্যাট করতে নেমে ভারত ওপেনিং জুটিতে ১৮৯ রান তোলে, যা চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত সব থেকে বড় ওপেনিং পার্টনারশিপ৷ রোহিত শর্মা টুর্নামেন্টের একটানা তৃতীয় সেঞ্চুরি করে ক্রিজ ছাড়েন৷ চলতি বিশ্বকাপে এই নিয়ে পাঁচটি সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়েন হিটম্যান৷ সার্বিকভাবে বিশ্বকাপের ইতিহাসে এটি রোহিতের ষষ্ঠ এবং ওয়ান ডে কেরিয়ারের ২৭ নম্বর সেঞ্চুরি৷ ১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯৪ বলে ১০৩ রান করে রজিথার বলে আউট হন তিনি৷

অপর ওপেনার লোকেশ রাহুলও তিন অঙ্কের ইনিংস খেলেন৷ চলতি বিশ্বকাপে এটি তাঁর প্রথম শতরান৷ ১১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১১৮ বলে ১১১ রান করে মালিঙ্গার শিকার হন লোকেশ৷ ঋষভ পন্ত ৪ রান করে উদানার বলে এলবিডব্লু হন৷ হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন কোহলি৷ হার্দিক ৪ বলে ৭ ও কোহলি ৪১ বলে ৩৪ রান করে অপরাজিত থাকেন৷ ম্যাচের সেরা হন রোহিত৷ এর ফলে ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে চলে গেল ভারত। সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে নিউজিল্যান্ড ৯ জুলাই।