দক্ষিণ আফ্রিকার কাছে ৯ উইকেটে হেরে, বিশ্বকাপ থেকে বিদায় নিল শ্রীলঙ্কা

ওয়েব দেস্ক,২৯ জুনঃ বিশ্বকাপ থেকে বিদায় হয়ে গেল ১৯৯৬-এর বিশ্বচ্যাম্পিয়নদের। হাসিম আমলা ও ফাপ দুপ্লেসির ব্যাটে ভর করে ৯ উইকেটে জয় ছিনিয়ে নিল দক্ষিণ আফ্রিকা। যার ফলে বিশ্বকাপের নকআউট পর্বে ওঠা কার্যত অনিশ্চিত হয়ে গেল লঙ্কা ব্রিগেডের কাছে। ছয় ম্যাচে ৬ পয়েন্ট, এই অবস্থায় খেলতে নেমেছিল দিমুথ করুনারত্নের দল। শেষ তিনটি ম্যাচ জিতলেই প্লে-অফ নিশ্চিত ছিল শ্রীলঙ্কার। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এত বড় ব্যবধানে হার লঙ্কা বাহিনীর কাজটা কার্যত অসম্ভব করে দিল।

Top News

এদিন প্রথমে টসে জিতে শ্রীলঙ্কা ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ফলে শ্রীলঙ্কার হয়ে প্রথমে ব্যাট করতে নামেন পেরেরা এং করুনাকান্তে। রাবাডার প্রথম বলেই সেকেন্ড স্লিপে ক্যাচ আউট হয়ে ফেরেন করুনাকান্তে। দ্বিতীয়স্থানে ব্যাট করতে আসেন ফার্নান্দো। ২৯ বলে ৩০ রান করে আউট হন প্রিটোরিয়াসের বলে ফাপ দুপ্লেসির হাতে ক্যাচ দিয়ে আউট হন ফার্নান্দো। সব মিলিয়ে ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৭ রান করে শ্রীলঙ্কা। ১২ তম ওভারে, আবারও উইকেটের পতন হয় শ্রীলঙ্কার। প্রিটোরিয়াসের বলে ৩৪ বলে ৩০ রান করে প্যাভিলিয়নে ফিরলেন পেরেরা। এরপরেই ধরে খেলার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৯২ রান তোলে তারা।  ২১ তম ওভারে আরও একটি খুইয়ে শেষ পর্যন্ত ১০০ রানের গণ্ডি ছোঁয় শ্রীলঙ্কা। ৩৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ১২৮ রান তোলে শ্রীলঙ্কা। ৫০ ওভারে ১০ উইকেট হারিয়ে ২০৩ রান করে শ্রীলঙ্কা। মরিস ও প্রিটোরিয়াস ৩টি করে উইকেট পান।

জবাবে রান তাড়া করতে নেমে এই প্রথমবার দক্ষিণ আফ্রিকা অসাধারণ ব্যাটিং করল। মাত্র ১ উইকেট খুইয়ে নির্ধারিত লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। কুইন্টন ডি কক ১৫ রানে ফিরে গেলেও হাশিম আমলা ৮০ রান ও ডু প্লেসি ৯৬ রানে অপরাজিত থেকে ম্যাচ বের করে নেন। দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যে নক আউটের দৌড় থেকে ছিটকে গিয়েছে। এদিন প্রোটিয়ারা শ্রীলঙ্কাকেও সেই দোরগোড়ায় পৌঁছে দিল। এই জয়ের ফলে ৮ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে আট নম্বরে রইল দক্ষিণ আফ্রিকা৷ দক্ষিণ আফ্রিকার শেষ ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে৷