বিশ্বকাপে ফেভারিট ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে চমকে দিল লঙ্কাবাহিনী

ওয়েব ডেস্ক, ২২ জুনঃ বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে সবাইকে চমকে দিল শ্রীলঙ্কা। ব্যাট হাতে ম্যাথিউজের গড়ে দেওয়া প্ল্যাটফর্মে ফুল ফোটালেন লঙ্কান বোলাররা। মাত্র ২৩৩ রান করে প্রথম ব্যাট করে শ্রীলঙ্কা । আর সেই রান তাড়া করতে নেমেই চলতি বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল ইংল্যান্ডকে ২০ রানে হারতে হল।  ‘ফেভারিট’ ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে বিশ্বকাপে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নিল শ্রীলঙ্কা। একইসঙ্গে লিগ টেবিলে পাঁচ নম্বরে উঠে এল শ্রীলঙ্কা।

Top News

সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে হলে জয় অবশ্যম্ভাবী। লিডসে এদিন টসে ভাগ্য সঙ্গ দেয় শ্রীলঙ্কাকে। টস জিতে শ্রীলঙ্কা অধিনায়ক করুণারত্নে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ইংল্যান্ড ব্রিগেডের বোলারদের কাছে প্রথম থেকেই নাস্তানাবুদ হতে হচ্ছিল শ্রীলঙ্কান ব্যাটিং লাইন আপকে। দুই ওপেনার করুণারত্ন এবং কুসল পেরেরা হতাশ করে দিয়ে প্যাভিলিয়নে ফেরত চলে যান। আভিস্কা ফার্নান্ডো এবং কুসল মেন্ডিস একটু গতি আনতে শুরু করেন শ্রীলঙ্কান ইনিংসে। আভিস্কার ব্যাট থেকে উঠে আসে ৪৯ রান এবং কুসল মেন্ডিস করেন ৪৬ রান। হাফ সেঞ্চুরির এক্কেবারে দোরগোরায় এসে ফিরে যেতে হয় দুজনকে। অ্যাঞ্জেলো ম্যাথিউস এদিন তাক লাগিয়ে দেন। ৮৫ রানের একটি ঝড়ঝড়ে ইনিংস খেলে শ্রীলঙ্কার স্কোরবোর্ডকে একটু ঠিক জায়গায় নিয়ে যেতে সাহায্য করেন অ্যাঞ্জেলো। আর সেই অ্যাঞ্জেলো ম্যাথিউসের ব্যাটে ভর করেই ইংল্যান্ডের সামনে ২৩২ রানের টার্গেট খাড়া করে শ্রীলঙ্কা।

১১৫ বলে ম্যাথিউজের অপরাজিত ৮৫ রানের ইনিংস এদিন সাজানো ছিল ৫টি চার ও ১টি ছয়ে। আর্চার-উড-রশিদের সামলে তাঁর লড়াকু ব্যাটিংই কিছুটা লড়াইয়ের রসদ এনে দেয় তাঁর দলকে। মালিঙ্গা নেতৃত্বাধীন বোলিংয়ে ব্রিটিশ বধের স্বপ্ন দেখা শুরু করে লঙ্কানরা। ২৩৩ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে মালিঙ্গার দাপটে ২৬ রানেই দুই ওপেনারের উইকেট খুঁইয়ে বসে ইংল্যান্ড। কিন্তু অধিনায়ক মর্গ্যানকে নিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন জো রুট। তৃতীয় উইকেটে ৪৭ রান যোগ করে ব্যক্তিগত ২১ রানে ফেরেন মর্গ্যান। এরপর বেন স্টোকসকে সঙ্গে নিয়ে অর্ধশতরান সম্পূর্ণ করার পাশাপাশি ৫৪ রানের মূল্যবান পার্টনারশিপ গড়েন রুট। তবে অর্ধটরানের পর ইনিংস খুব বেশি দীর্ঘায়িত করতে পারেননি রুট। ৫৭ রানে মালিঙ্গারই শিকার হন তিনি।

এরপর ব্যাট হাতে বেন স্টোকস ক্রিজ আঁকড়ে পড়ে থাকলেও শ্রীলনাক্ল বোলারদের দাপটে বড় পার্টনারশিপ গড়তে ব্যর্থ হয় ইংল্যান্ড। ধনঞ্জয় ডি’সিলভা, উদানাদের দাপটে একে একে ফিরে যেতে থাকেন জোস বাটলার, মইন আলি, ওকসরা। এরপরে ৫ নম্বর ব্যাট করতে নামা বেন স্টোকস একদিক ধরে থেকে ব্যাটিং করলেও অন্যদিক থেকে একের পর এক ব্যাটসম্যান আউট হয়ে ফেরেন। তিনি ৮২ রানে অপরাজিত থাকলেও ইংল্যান্ড ৪৭ ওভার ২১২ রানে অলআউট হয়ে যায়। এর ফলে শ্রীলঙ্কা গ্রুপ টেবিলে পাঁচ নম্বরে উঠে এল। অন্যদিকে ইংল্যান্ড তালিকায় তিন নম্বরে নেমে গেল। প্রথম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া এবং দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। চতুর্থ স্থানে ভারত এবং পঞ্চম স্থানে শ্রীলঙ্কা জায়গা করে নিয়েছে।