বিশ্বকাপে ভারতের কাছে ১২৫ রানে হেরে, বিশ্বকাপ থেকে বিদায় নিল ওয়েস্ট ইন্ডিজ

ওয়েব ডেস্ক, ২৮ জুনঃ আর মাত্র একটা ম্যাচ। ইংল্যান্ড ম্যাচ জিতলেই ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে ভারতের। তার পরও হাতে থাকবে আরও দুটো ম্যাচ। প্রথম থেকেই এ বার দারুণ ছন্দে ভারত । এদিন ওয়েস্ট ইন্ডিজকে ১২৫ রানে হারিয়ে বিশ্বকাপের একমাত্র দল হিসেবে এখনও অপরিচিতই থাকল বিরাটের টিম ইন্ডিয়া।

Top News

এ দিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত। ভালো শুরু করেন দুই ওপেনার কেএল রাহুল ও রোহিত শর্মা। রোহিত ১৮ রানের মাথায় এক বিতর্কিত সিদ্ধান্তে আউট হয়ে ফিরে গেলেও রাহুল ৪৮ রান করে যান। তিন নম্বরে নামা বিরাট কোহলি এদিনও দলের হাল ধরেন। তিনি করেন অনবদ্য ৭২ রান। চার নম্বরে নামা বিজয় শঙ্কর রান না পেয়ে ফিরে গেলেও শেষদিকে মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়া মাত্র ৩৮ বলে ৪৬ রান করেন। ধোনি করেন ৬১ বলে অপরাজিত ৫৬ রান। শেষ ওভারে পরপর দুটি ছক্কা হাঁকিয়ে ধোনি ৭ উইকেটে ২৬৮ রানে পৌঁছে দেন ভারতকে।

২৬৯ করলে জিতবে এই অবস্থায় ব্যাট করতে নেমে এদিন শুরু থেকই উইকেট হারাতে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। খুব বিশাল অঙ্কের রান তাড়া করতে না হলেও ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যানেরা এদিন ভারতীয় বোলিং আক্রমণের সামনে সেভাবে দাঁড়াতেই পারেননি। ভারতীয় বোলিং আক্রমণে এদিন সবচেয়ে বিধ্বংসী রূপ নেন মহম্মদ সামি। ৪ উইকেট তোলেন তিনি। শুরুতেই সাই হোপ (৫) ও ক্রিস গেইলকে (৬) ফিরিয়ে চমকে দেন সামি। অ্যামব্রিস ও পুরান কিছুটা রান টেনে নিয়ে গেলেও হার্দিক ফেরান অ্যামব্রিসকে (৩১)। তারপরই ফেরেন সেট ব্যাটসম্যান নিকোলাস পুরান (২৮)। তারপর মোটামুটি বাকি ব্যাটসম্যানেরা এসেছেন আর গেছেন।

অধিনায়ক জেসন হোল্ডার ৬ রান করে ফেরেন। পিঞ্চ হিটার কার্লোস ব্রেথওয়েট ফেরেন মাত্র ১ রান করে। ফ্যাবিয়ান অ্যালেন ফেরেন ০ রানে। শিমরন হেটমায়ার ফেরেন ১৮ রান করে। কোটরেল করেন ১০ রান। থমাস ৬ রানে আউট হন। কেমার রোচ ১৪ রান করে অপরাজিত থাকেন। ওয়েস্ট ইন্ডিজ ৩৪ ওভার ২ বল খেলে ১৪৩ রান করে। হারায় সব উইকেট। ভারতের কাছে ম্যাচ হারে ১২৫ রানে। ম্যাচের সেরা হন বিরাট কোহলি। এদিন জয়ের ফলে ৬ ম্যাচে ১১ পয়েন্ট পেয়ে ভারত লিগ টেবিলে দ্বিতীয় স্থানে উঠে এল। একইসঙ্গে সেমিফাইনালও প্রায় পাকা করে ফেলল। টেবিলের এক নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। একটি ম্যাচ বেশি খেলে তাদের পয়েন্ট ১২। অন্যদিকে এদিনের ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিল ওয়েস্ট ইন্ডিজ।