ডিপিএল কয়লাখনির কাজ বন্ধ করে আন্দোলন স্থানীয়দের  

বাঁকুড়া, ১৩ আগস্টঃ জমির ক্ষতিপূরণ ও চাকরীর উপযুক্ত  দাবিতে ডিপিএল কয়লাখনির সমস্ত কাজ বন্ধ করে দিয়ে আজ থেকে আন্দোলনে নামলেন স্থানীয় গ্রামবাসীরা।মঙ্গলবার থেকে কয়লাখনির মূল গেট আটকে স্থানীয় চুনপোড়া,পাহাড়পুর, শালগাড়া, কৃষ্ণনগর ও জমাদারগ্রামের বাসিন্দারা আন্দোলন শুরু করেন।

Top News

গত ২০০৬ সালে বাঁকুড়ার বড়জোড়ায় দামোদর নদীর তীরের এলাকায় বেসরকারি খোলামুখ কয়লাখনি করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই এলাকায় কয়লা উত্তোলনের বরাত পায় ট্রান্স দামোদর লিমিটেড নামের একটি বেসরকারি সংস্থা।কয়লা উত্তোলনের জন্য ওই এলাকায় ৬৯৪ একর জমি অধিগ্রহন করা হয়।

ক্ষতিগ্রস্ত গ্রামবাসীরা দাবী করেন, জমি অধিগ্রহনের সময় জমির মালিককে উপযুক্ত ক্ষতিপূরনের পাশাপাশি  ক্ষতিগ্রস্থ গ্রামবাসীদের পুনর্বাসন ও কয়লাখনিতে চাকরী দেবার কথা ছিলো। কিন্তু এখনো চাকরি ও ক্ষতিপূরন না পাওয়ার জন্য এই আন্দোলনে নেমেছি বলে জানা গেছে।

আমাদের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি। নেতাদের সঙ্গে কথা বলেই চলে যান তারা। আন্দোলনের আগে সকল উচ্চ পদস্থ আধিকারিককে জানিয়েছি।এই ঘটনায় জলের পাম্প গুলোও বন্ধ করে রেখেছি। তারা জানায় আমাদের সঙ্গে আলোচনা হয়ে গেলে জলের পাম্প আবার চালু করে দেবে বলে জানান তারা।