৪২ লোকসভা ৬ বিধানসভা আসনে গননা আগামীকাল, ২৫ হাজার কর্মী, ২০০ বাহিনী রাজ্যে

ওয়েব ডেস্ক, ২২ মেঃ সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোট গ্রহন শেষ হয়েছে ১৯ মে। আর আগামী কাল ২৩ মে হবে রাজ্যের ৪২টি লোকসভা আসন ও ৬টি বিধানসভা আসনের উপনির্বাচনের ভোটগণনার জন্য প্রায় ২৫ হাজার কর্মীকে কাজে লাগাচ্ছে নির্বাচন কমিশন। পাশাপাশি গণনার উপরে নজরদারির জন্য থাকছেন ১৫৭ জন পর্যবেক্ষক।

Top News

কমিশন সূত্রে জানা গিয়েছে, রাজ্যের ৪৮টি গণনাকেন্দ্রের ৩৭৯টি হলে লোকসভা ও বিধানসভা উপনির্বাচনের ভোট গণনা হবে। মোট ৪৬৬৮ টি টেবিল রাখা হচ্ছে। কলকাতা দক্ষিণ ও ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে ২৫ রাউন্ডের গণনা হবে। সবচেয়ে কম রাউন্ড হচ্ছে জলপাইগুড়ি, রায়গঞ্জ ও বালুরঘাটে। তিন আসনে মাত্র ১০ রাউন্ডেই গণনা সম্পূর্ণ হবে। বিধানসভার ছয় আসনের জন্য ৯ গণনা কেন্দ্রে ১২০টি টেবিলে ভোটগণনা হবে। ইসলামপুর ও কান্দি বিধানসভা আসনে ২৪ রাউন্ড গণনা হবে। আর হবিবপুর ও ভাটপাড়ায় ১৪ রাউন্ড করে গণনা হবে। ভোটগণনার দিন অশান্তি রুখতে ও গণনাকেন্দ্র পাহারা দিতে ৮২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে।

অন্যদিকে, ভোট পরবর্তী হিংসা রুখতে রাজ্যের ৩১ পুলিশ জেলা ও কমিশনারেটে ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। তার মধ্যে আলিপুরদুয়ারে ৫, কোচবিহারে ৮, জলপাইগুড়িতে ৫, দার্জিলিংয়ে ৫, কালিম্পংয়ে ২, শিলিগুড়িতে ৩, উত্তর দিনাজপুরে ৮, দক্ষিণ দিনাজপুরে ৫ ও মালদায় ৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। অর্থা‍ৎ উত্তরবঙ্গে মোতায়েন করা হচ্ছে ৪৯ কোম্পানি বাহিনী। দক্ষিণবঙ্গে মোতায়েন করা হচ্ছে ১৫১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। মুর্শিদাবাদে ১০, নদিয়ায় ১০, আসানসোল-দূর্গাপুর পুলিশ কমিশনারেটে ৫, পূর্ব বর্ধমানে ৭, বীরভূমে ৮, পুরুলিয়ায় ৭, বাঁকুড়ায় ৪, পশ্চিম মেদিনীপুরে ৯, ঝাড়গ্রামে ৮, পূর্ব মেদিনীপুরে ৫, হুগলি গ্রামীণে ৭, চন্দননগর পুলিশ কমিশনারেটে ৩, হাওড়া গ্রামীণে ৭, হাওড়া পুলিশ কমিশনারেটে ৩, ব্যারাকপুর পুলিশ কমিশনারেটে ৮, বিধাননগর পুলিশ কমিশনারেটে ৭, বারাসতে ৭, বসিরহাটে ৭, বারুইপুরে ৭, ডায়মন্ডহারবারে ৭, সুন্দরবনে ৫ ও কলকাতা পুলিশের আওতাধীন এলাকায় ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে।