এবার কলেজে গড়া যাবে না হেল্প ডেস্ক, স্নাতক স্তরে যাবতীয় ভর্তি প্রক্রিয়া এবার অনলাইনে

ওয়েব ডেস্ক, ২১ মেঃ সদ্য শেষ হল লোকসভা ভোট। ফলাফল এখনও না বেরলেও ফের শুরু হয়ে রাজ্য সরকারের কাজের তৎপরতা। আর সেই সূত্রে সোমবার ভোট মেটার একদিনের মাথাতেই কলেজে ভরতির ক্ষেত্রে বড়সড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। মঙ্গলবার রাজ্যের সমস্ত কলেজের অধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন উচ্চ শিক্ষা সচিব আরএস শুক্লা।

Top News

এদিন বৈঠক শেষে শিক্ষা সচিব জানিয়েছেন, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে নয়া শিক্ষাবর্ষে স্নাতক স্তরে যাবতীয় ভর্তি প্রক্রিয়া এবার সম্পন্ন হবে অনলাইনে। ভর্তি প্রক্রিয়াকে স্বচ্ছ, দুর্নীতিমুক্ত এবং মেধা ভিত্তিক রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা সচিব।

তিনি জানান,সরকার সিদ্ধান্ত নিয়েছে,ভর্তির আবেদনের ফর্ম তোলা-জমা দেওয়া,নথি জমা দেওয়া থেকে শুরু করে টাকা জমা দেওয়া, ভর্তির গোটা প্রক্রিয়াই সম্পন্ন করতে হবে অনলাইনে। ক্লাস শুরু হওয়ার পর করা হবে নথিপত্র পরীক্ষা। নথিপত্র পরীক্ষা করার সময় যদি কোনও ছাত্র বা ছাত্রীর জমা দেওয়া তথ্য ভুল বলে প্রমাণিত হয়,তাহলে সঙ্গে সঙ্গে তার ভর্তি প্রক্রিয়া বাতিল হয়ে যাবে বলেও এদিন আরএস শুক্লা জানিয়েছেন।

পাশাপাশি এদিন শিক্ষা সচিব জানিয়েছেন, ভর্তি প্রক্রিয়ার সময় কলেজে কোনওরকম হেল্প ডেস্ক করতে পারবে না ছাত্র সংগঠনগুলি। ভর্তি প্রক্রিয়া চলাকালীন কোনও ভাবেই কলেজে ছাত্র-ছাত্রীদের ডাকা যাবে না। এবিষয়ে যাবতীয় গাইডলাইন রাজ্যের বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলির কাছে পাঠিয়ে দেওয়া হচ্ছে বলে আরএস শুক্লা জানিয়েছেন।